ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

নকিয়া স্মার্টফোনে অ্যারো ও ফাই

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫০ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১২
নকিয়া স্মার্টফোনে অ্যারো ও ফাই

আসছে সেপ্টেম্বরে নতুর ধারার দুটি স্মার্টফোন প্রকাশ করতে পারে নকিয়া। আর সম্ভাব্য দিনটি হতে পারে ৫ সেপ্টেম্বর।

এবারের যাত্রায় নকিয়ার সঙ্গী মাইক্রোসফট। অর্থাৎ এবারের নকিয়া স্মার্টফোন আসছে যৌথ উদ্যোগের ফসল হিসেবে। অনলাইন সূত্র এ তথ্য জানিয়েছে।

এরই মধ্যে নতুন দুটি হ্যান্ডসেটের কোডনেম প্রকাশ করা হয়েছে। একটি অ্যারো। অন্যটি ফাই। এ দুটি স্মার্টফোনই উইন্ডোজ(৮) অপারেটিং সিস্টেম সমৃদ্ধ। আগামী সেপ্টেম্বরে নিউ ইয়র্কে অনুষ্ঠেয় যৌথ আসরে এ দুটি স্মার্টফোন আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হতে পারে। এমনটাই জানিয়েছে কয়েকটি নির্ভরযোগ্য সূত্র।

এ দুটি স্মার্টফোনই নকিয়ার লুমিয়া সিরিজের নতুন ধারার প্রবর্তন করবে। তবে নকিয়া অ্যারো সিরিজ একেবারেই নতুন অভিনবত্ব নিয়ে হাজির হবে। এটি হবে লুমিয়া ৯০০ এবং ৮০০ মডেলের সমন্বিত একটি সংস্করণ। এটি অবয়বে থাকছে পলিকার্বোনেট মেটাল।

নকিয়া উইন্ডোজ ফোন(৮) হিসেবে নতুন ধারার স্মার্টফোন অ্যারো নিয়ে আসছে। এটি হবে মধ্যম ধারার একটি ভিন্ন আদলের ফোন। সম্ভাব্য মূল পর্দা হবে ৪ অথবা ৪.৩ ইঞ্চির।

এদিকে নকিয়া অ্যারোর অন্য একটি কোডনেম এটলাস হিসেবেও মানোন্নয়নের গোপন কক্ষে একটু একটু করে প্রস্তুত হচ্ছে। এটি হবে সিডিএমএ নেটওয়ার্ক সমর্থিত ভিন্ন সংস্করণের স্মার্টফোন। এ বছরের শেষভাগে এসে যুক্তরাষ্ট্রের বাজারে নকিয়া এ স্মার্টফোন প্রকাশ করতে পারে।

এরই মধ্যে উইন্ডোজ স্মার্টফোনের প্রথম ধারার নকিয়া লুমিয়া(৬১০) মডেল ভারতে আত্মপ্রকাশ করেছে। এর বিশেষ বৈশিষ্ট্যের মধ্যে আছে ৩.৭ ইঞ্চি ডিসপ্লে, ৫ মেগাপিক্সেল ক্যামেরা, ৮০০ মেগাহার্টজ প্রসেসর এবং ৮ জিবি ইন্টারনাল স্টোরেজ। ভারতীদের জন্য এর দাম ১২ হাজার ৯৯৯ রুপি।

তবে নকিয়ার লুমিয়া ৬১০ মডেলে উইন্ডোজ ফোনের(৭.৫) সংস্করণ সংযুক্ত আছে। এর একটি আধুনিক সংস্করণ (৭.৮) এ বছরের শেষভাগে এসে প্রকাশ করা হতে পারে। তবে উইন্ডোজ ফোন(৮) অবমুক্ত করা হলেও একে আপগ্রেড করার সুযোগ একেবারেই থাকছে না।

বাংলাদেশ সময় ১৬৫০ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।