ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আইসিটিতে আর্থিক নীতির ঘাটতি

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০০ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১২
আইসিটিতে আর্থিক নীতির ঘাটতি

দেশের তথ্যপ্রযুক্তি খাতে দ্রুত অগ্রগতির জন্য একটি সহজ এবং সুনির্দিষ্ট আর্থিক নীতিমালার প্রয়োজন। ঢাকার স্পেকট্রা কনভেনশন সেন্টারে নিওস্টার ইনোভেশনের উদ্যোগে আয়োজিত গোলটেবিল বৈঠকে এমন কথাই জানান দেশীয় আইসিটির শীর্ষ ব্যক্তিরা।

এ বৈঠকে প্রধান অতিথি ছিলেন আইসিটি সচিব এনআই খান এবং বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর নাজনীন সুলতানা।

এনআই খান বলেন, তথ্যপ্রযুক্তি খাতে দ্রুত অগ্রগতি ছাড়া সরকারের ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তাবায়ন  কঠিন। তাই যেকোনো ধরনের নীতিগত পরিবর্তনে প্রস্তুত থাকতে হবে। এতে তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানের ব্যবসা আরও সুসম্প্রসারিত হবে।

নাজনীন সুলতানা বলেন, এরই মধ্যে বাংলাদেশ ব্যাংক তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানের বৈদেশিক লেনদেনে বেশ কিছু উদ্যোগ নিয়েছে। এ লক্ষ্যে আরও সুনির্দিষ্ট প্রস্তাবের বিবেচনায় উদ্যোগ নেওয়া হবে। তবে এমন সুযোগের অপব্যবহার করে কেউ কোনো বাড়তি সুবিধা না নিতে পারে তাও নিশ্চিত করতে হবে।

এ গোলটেবিল বৈঠকে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বেসিস সহ-সভাপতি শামীম আহসান। আর আলোচনা পর্ব পরিচালনা করেন টেকনোহ্যাভেনের ব্যবস্থাপনা পরিচালক এইচ এন করিম।

এ বৈঠকে আরও বক্তব্য রাখেন তথ্যপ্রযুক্তিবিদ মোস্তাফা জব্বার, জিপিআইটির সিএফও কারজটি থোয়েন, এটুআই প্রকল্পের পরামর্শক আনীর চৌধুরী, বিকাশের সিইও কামাল কাদের, স্পেকট্রাম ইঞ্জিনিয়ারিংয়ের সিইও ফোরকান বিন কাশেম এবং বিডিকমের ব্যবস্থাপনা পরিচালক সুমন আহমেদ।

এ ছাড়া গোলটেবিল বৈঠকের উদ্দেশ্য এবং গুরুত্ব সম্পর্কে আলোকপাত করেন নিওস্টার ইনোভেশনের সিইও এডওয়ার্ড অপূর্ব সিংহ।

বাংলাদেশ সময় ১৭৫৯ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।