ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

স্মার্টফোনের বিলিয়ন ডলারের বাজার

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৪ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১২
স্মার্টফোনের বিলিয়ন ডলারের বাজার

বিশ্বজুড়ে স্মার্টফোনের কদর আর চাহিদা বাড়ছে হু হু করে। এ বাণিজ্যিক লড়াইয়ে বিখ্যাত সব প্রযুক্তি নির্মাতাই অংশ নিচ্ছে।

এতে বড় ধরনের অর্থনৈতিক বাজারও তৈরি হচ্ছে। শুধু যুক্তরাষ্ট্রেই ২ হাজার কোটি ডলারের বাজার তৈরি করেছে স্মার্টফোন।

আসছে সেপ্টেম্বর এবং অক্টোবরে এ বাজারে বড় ধরনের পরিবর্তন আসবে। অ্যাপল ভক্তদের জন্য নতুন আইফোনের বার্তা আসতে পারে। অন্যদিকে স্যামাসাং যুক্তরাষ্ট্রে আইনি লড়াইয়ে হারলেও স্মার্টফোন আর ট্যাবলেট পিসির বিশ্ববাজারে অ্যাপলের জন্য শক্ত প্রতিপক্ষ হয়ে উঠেছে।

অ্যাপল স্মার্টফোনের তালিকায় আইফোন(৪) প্রকাশের পর পরবর্তী পণ্যের জন্য ভক্তদের দীর্ঘ অপেক্ষা সম্মুখীন করেছে। অবশেষে আইফোন(৪এস) বাজারে আসলেও তা কিছুটা অ্যাপল বিমুখ করেছে অ্যাপল ভক্তদের।

এ সুযোগে স্যামসাং গ্যালাক্সি(এস৩) দারুণ ব্যবসা করেছে। সঙ্গে স্মার্টফোন ভোক্তাদের খানিকটা হলেও শান্ত করেছে। তবে আইফোন(৫) নিয়ে অ্যাপল এখনও ধুম্রজাল তৈরি করে রেখেছে। এ নিয়ে সুস্পষ্ট কোনো বার্তাও আসছে না অ্যাপলের শীর্ষ পর্যায় থেকে।

এরই মধ্যে অ্যাপলের করা পেটেন্ট মামলায় যুক্তরাষ্ট্রের আদালতে বড় ধরনের জরিমানায় পড়েছে স্যামসাং। যুক্তরাষ্ট্রের বাজারে স্যামসাংকে কোনঠাসা করে নতুন চাহিদা তৈরি করে আইফোন(৫) বাজারে আনার বাজার কৌশল করছে অ্যাপল। এমন আভাসও দিয়েছেন বিশ্বপ্রযুক্তির বাজার বিশেষজ্ঞেরা। শুধু আইফোন(৫) নয়, আইপ্যাড নিয়েও নতুন সমীকরণ নিয়ে মাঠে নামার প্রস্তুতি নিচ্ছে অ্যাপল।

গত অক্টোবের মাইক্রোসফট তাদের নিজস্ব ট্যাবলেট ‘সারফেস’ প্রকাশ করে। এ ছাড়াও অ্যানড্রইড সিস্টেমের বিপরীতে উইন্ডোজভিত্তিক স্মার্টফোনের বাজার তৈরিতে দারুণ বেগ পোহাতে হচ্ছে মাইক্রোসফটকে। এর বিপরীতে বিশাল অঙ্কের প্রযুক্তি বাজারের অস্তিত্ব খুঁজে পেয়েছেন অর্থনৈতিক বিশ্লেষকেরা।

এ উদীয়মান বাজারে গুগলও চুপ করে বসে নেই। নিজস্ব ব্র্যান্ডের স্মার্টফোন আর ট্যাবলেট পিসি নিয়ে দারুণ বাজার চাহিদা করেছে গুগল। সঙ্গে প্রতিযোগিতাকেও চাঙ্গা করে তুলেছেন। এ লড়াইয়ের অ্যানড্রইড অপারেটিং সিস্টেমকে পুঁজি করে দারুণ ফায়দা লুটেছে স্যামসাং।

তবে পেটেন্ট বিতর্কে সব সময়ই চাপে থাকতে হয়েছে স্যামসাংকে। আর জরিমানার শাস্তি থেকেও রেহাই মেলেনি স্যামসাংয়ের। এ লড়াইয়ে অ্যামাজনের নতুন সংস্করণের আসন্ন কিনডল ফায়ার ট্যাবলেট বাজারকে আরও কিছুটা অস্থির করে তুলবে।

আসছে ৬ সেপ্টেম্বরে অ্যামাজন নতুন ট্যাব প্রকাশ করতে পারে বলেও জোর গুঞ্জন উঠেছে। এমন সব বাজার প্রতিযোগিতার চুলচেরা বিশ্লেষণে প্রযুক্তি অঙ্গনের মাঠ গরম হয়ে উঠেছে।

বাংলাদেশ সময় ২১৩৪ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।