ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

দেশে ক্যাসপারস্কির নতুন অ্যান্টিভাইরাস

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৫ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১২
দেশে ক্যাসপারস্কির নতুন অ্যান্টিভাইরাস

ক্যাসপারস্কি ল্যাব ব্যক্তি এবং প্রাতিষ্ঠানের জন্য উদ্ভাবিত ক্যাসপারস্কি(২০১৩) অ্যান্টিভাইরাস ও ইন্টারনেট সিকিউরিটি সফটওয়্যারের সর্বশেষ সংস্করণ বাংলাদেশে অবমুক্ত করেছে। দেশে ক্যাসপারস্কি বিপণনকারী সূত্র এ তথ্য জানিয়েছে।



দেশের তথ্যপ্রযুক্তিখাতের চ্যানেল পার্টনারদের অংশগ্রহণের মধ্য দিয়ে এ দুটি সংস্করণ অবন্মুক্ত করা হয়। প্রসঙ্গত, ২৮ আগস্ট সন্ধ্যায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আড়ম্বরপূর্ণ সান্ধ্য আয়োজনে ২০১৩ সালের জন্য আপগ্রেট এ সিকিউরিটি সফটওয়্যার সলিউশন অবমুক্ত করা হয়।

এবারের আয়োজনে ক্যাসপারস্কি ল্যাব দক্ষিণ এশিয়ার ব্যবস্থাপনা পরিচালক আলতাফ হালদে সরাসরি উপস্থিত হতে পারেননি। তবে ভিডিওচিত্রে আলতাফ হালদে বাংলাদেশে এ পণ্যের আনুষ্ঠানিক যাত্রা সম্পর্কে একটি সংক্ষিপ্ত বার্তা পাঠিয়েছেন। এতে তিনি ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে এবং তথ্য নিরাপত্তায় ক্যাসপারস্কি ল্যাবের নিরবিচ্ছিন্ন সহযোগিতার কথা বলেন।

এ অনুষ্ঠানে বাংলাদেশে ক্যাসপারস্কি ল্যাবের পরিবেশক অফিসএক্সট্র্যাক্টসের প্রধান নির্বাহী প্রবীর সরকার অনুষ্ঠানে নতুন সিকিউরিটি সফটওয়্যারের কারিগরি দিক তুলে ধরেন। ক্যাসপারস্কি ল্যাব এবং অফিসএক্সট্র্যাক্টস যৌথভাবে এ অনুষ্ঠান আয়োজন করে।

বাংলাদেশ এবং ভূটানে ক্যাসপারস্কি ল্যাবের পরিবেশক অফিসএক্সট্র্যাক্টসের সিইও প্রবীর সরকার বলেন, এখন প্রতিদিনই বিশ্বব্যাপী সাইবার আক্রমণে নিত্যনতুন কৌশল আর্বিভূত হচ্ছে। এমনকি ভাইরাস ছড়ানোর মধ্য দিয়ে সাইবার যুদ্ধও শুরু হয়েছে। স্টাক্সনেট, ডুগু, গুজ এবং ফেলম নামের ভাইরাসের আক্রমণ এরই নজির।

এ ছাড়াও ইমেইল স্প্যামের যন্ত্রণা তো আছে। এ মুহূর্তে ভারত বিশ্বে সবচেয়ে বেশি স্প্যাম ছড়ায় বলে তিনি উল্লেখ করেন। এখন গড়ে প্রতি ১৪টি ইমেইলের মধ্যে একটি মেলওয়্যার হিসেবে চিহ্নিত হচ্ছে। আর বিশ্বে প্রতিদিন দেড় লাখ ভাইরাস ছড়ানো হচ্ছে। এটি উদ্বেগজনক।

সবে বাংলাদেশ অনলাইন ব্যাংকিং এবং ই-লেনদেন শুরু করেছে। এতে শুধু ব্যাংকগুলো নিরাপদ তথ্য ব্যবস্থাপনার মধ্যে থাকলেই চলবে না। তাছাড়া গ্রাহক পর্যায়েও তথ্যের নিরাপত্তা থাকাটা একান্ত জরুরি।

এবারে ক্যাসপারস্কি ল্যাব এবং মালয়েশিয়ার প্রযুক্তিনির্মাতা টেক টাইটান যৌথ উদ্যোগে দেশে প্রথমবার ৮ জিবি বিল্টইন পেনড্রাইভ অবমুক্ত করেছে। এটি স্বয়ংক্রিয়ভাবে পেনড্রাইভ থেকে তথ্য গ্রহণ এবং প্রেরণে তথ্য নিরাপত্তা নিশ্চিত করবে।

অর্থাৎ এ পেনড্রাইভ দিয়ে ভাইরাস ছড়ানো না কিংবা ব্যবহৃত ফাইলগুলো ভাইরাসে নিয়ন্ত্রণে চলে যাবে না। দেশের বাজারে এখনও এর দাম নির্ধারণ করা হয়নি। তবে ৮ জিবির এ সিকিউর পেনড্রাইভের নাগালের মধ্যে বলে জানানো হয়।

ক্যাসপারস্কি(২০১৩) সংস্করণে সর্বাধুনিক ক্লাউড কমপিউটিং এবং হাইব্রিড প্রটেকশন প্রযুক্তি যুক্ত হওয়ায় এটি এখন আরও গতিসম্পন্ন ও দ্রুত কার্যকর বলে ক্যাসপারস্কি ল্যাব সূত্র জানিয়েছে।

রাশিয়ার ক্যাসপারস্কি অ্যান্টিভাইরাস বাংলাদেশে নিরাপত্তা সফটওয়্যার হিসেবে গত কবছর ধরে কাজ শুরু করেছে। দেশে বৈধ সিকিউরিটি সফটওয়্যারের ব্যবহারে ক্যাসপারস্কি পরিচিতি পেয়েছে।

বাংলাদেশ সময় ০৯২৫ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।