ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

কোথায় ডটকমে দরকারি তথ্য

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৫ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১২
কোথায় ডটকমে দরকারি তথ্য

ঢাকা: দরকারি তথ্য-বিনোদন সম্ভার নিয়ে যাত্রা শুরু করেছে নতুন ওয়েবসাইট কোথায়.কম (www.kothay.com)। কেনাবেচা, নিকটবর্তী এটিএম বুথ কিংবা নগরভিত্তিক আবাসন সুবিধা- এমন কোনো তথ্য ও লোকেশন নেই যা এ ওয়েবসাইটে খুঁজে পাওয়া যাবে না।



এছাড়া এতে যোগ করা যাবে বিভিন্ন লোকেশন, পোস্ট করা যাবে হরেক রকম বিজ্ঞাপন, ব্লগ লেখা যাবে বাংলা-ইংরেজি, দু’ভাষাতেই। চাইলে  সবার সঙ্গে এটি শেয়ার করে অর্জন করা যাবে পয়েন্ট । পরে তা ব্যবহার করে বিনামূল্যে পোস্ট করা যাবে বিজ্ঞাপন ।
 
কোথায়.কমের ব্যবহারকারীরা চাইলে যেকোন লোকেশন সংযুক্ত করতে পারবেন মানচিত্রে। তবে সেটি সঠিক কিনা তা অবশ্যই যাচাই করে নেবে কোথায় টিম। এরপরই এটি আপডেট করা হবে। মানচিত্রভিত্তিক একমাত্র এ ওয়েবসাইটটি ইন্টারনেট ব্যবহারকারীদের এমনই সব অভিনব সেবা নিয়ে হাজির হয়েছে। এটি এখন দেখা যাচ্ছে ইন্টারনেটে।

মনিকো টেকনলজিস লিমিটেডের ডেভেলপ করা কোথায়.কমের চিফ অপারেটিং অফিসার (সিওও) মো: সাখাওয়াত সোবহান বলেন, “কোথায়.কম এমন একটি ওয়েবসাইট যেটি ব্যবহার করে যে কোনো তথ্য সহজে খুঁজে পাওয়া যাবে। প্রতিদিনকার জীবনে ব্যবহার উপযোগী বিভিন্ন তথ্য যেমন ম্যাপে হোটেল, মোটেল, রেস্তোরাঁ, ব্যাংক-বীমা, এটিএম বুথ, লাইব্রেরি ইত্যাদিসহ সব কিছুর লোকেশন খুঁজে পাওয়া যাবে। এছাড়া টিউশনি, ক্রয়-বিক্রয়সহ বিভিন্ন তথ্য এখানে সহজেই মিলবে।

তিনি জানান, কেউ যদি কোনো বিষয়ে জানতে চান তাহলে ওই বিষযে লিখে গুগলে সার্চ করলেই তথ্যটি কোথায়.কমের ওয়েবসাইট থেকে পাওয়া যাবে। কোথায়.কমের রয়েছে নিজস্ব সার্চ করার সুবিধা । যেমন কারো এ মুহূর্তে মিরপুরে কোনো একটি ব্যাংকের এটিএম বুথের লোকেশন জানা দরকার। তিনি তা লিখে সার্চ দিলেই লোকেশন ম্যাপসহ পেয়ে যাবেন। মোবাইলফোন, ল্যাপটপ কিংবা কম্পিউটার যে কোনো মাধ্যম থেকে ইন্টারনেট ব্যবহার করে কোথায়.কমে ঢোকা যাবে।

কোথায়.কমের পক্ষ থেকে জানানো হয়েছে, লগিং করে লোকেশন ডিটেক্টিং অপশনকে ‘অ্যালাউ’ করে যে কোনো লোকেশন সম্পর্কে সহজে জানার এ ওয়েব সাইটে নিবন্ধন করলেই পাওয়া যাবে ১০০ পয়েন্ট। এরপর  ব্যবহারকারীর প্রোফাইল কেউ লাইক দিলে যোগ হতে থাকবে নতুন পয়েন্ট। এ সব পয়েন্ট ব্যবহার করে নিজের বা ব্যবসা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন প্রচার করতে পারবেন ব্যবহারকারীরা। শুধু তাই নয়, পয়েন্ট শেষ হয়ে গেলে প্রয়োজন মতো অ্যাকাউন্ট রিচার্জ করে নেওয়া যাবে নিমিষেই। রিচার্জ করা যাবে ১০ টাকা, ২০ টাকা এবং ৫০ টাকা মূল্যের কার্ড দিয়ে। এছাড়াও বিকাশ ব্যবহার করেও কেনা যাবে পয়েন্ট।

বাংলাদেশ সময়: ১৬১৯ ঘন্টা, আগস্ট ২৯, ২০১২
আইএইচ/সম্পাদনা: রানা রায়হান, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।