ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আইফা প্রদর্শনীতে গ্যালাক্সি প্লেয়ার

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩২ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১২
আইফা প্রদর্শনীতে গ্যালাক্সি প্লেয়ার

অ্যানড্রইড(৪.০) সংস্করণ পরিচালিত গ্যালাক্সি প্লেয়ার ৫.৮ পিএমপি জনসম্মুখে প্রকাশ পেতে যাচ্ছে। কারণ ‘আইএফএ ২০১২’ সম্মেলনে পণ্যটি প্রদর্শনের বিষয়টি নিশ্চিত করেছে স্যামসাং।

আইসিএস মিডিয়া প্লেয়ারের বিশেষ বৈশিষ্ট্য সুবৃহৎ বড় পর্দা, ৫.৮ ইঞ্চি মাপের এ পর্দায় ৫৪০ বাই ৯৬০ পিক্সেলের প্রয়োগ করা হয়েছে। সম্মুখ ভাগে আছে ০.৩ এমপি ভিজিএ ক্যামেরা।

এদিকে আসন্ন পিএমপি (পার্সোনাল মিডিয়া প্লেয়ার) সম্পর্কে গত সপ্তাহের এক প্রতিবেদনের এটি প্রকাশ হচ্ছে না এমন তথ্যই দেওয়া হয়। অবশেষে এর সত্যতা পরিস্কার হয়েছে। কারণ কোরিয়ান নির্মাতা আনুষ্ঠানিকভাবে জানিয়েছে এটি অচিরেই প্রকাশ করা হবে। কোরিয়ান জায়েন্টের কাছ থেকে পাওয়া বিভিন্ন তথ্যের মধ্যে হার্ডওয়্যার বিষয়ক কোনো তথ্য মেলেনি। তবে অন্য সব বৈশিষ্ট্যের মধ্যে আছে-

অ্যানড্রইড ৪.০ (আইসক্রিম স্যান্ডউইচ) সংস্করণে থাকছে শিক্ষামূলক সফটওয়্যার, ৫.৮ ইঞ্চি পর্দার টিএফটি এলসিডি প্রযুক্তির, ০.৩ এমপি ক্যামেরা, স্টেরিও স্পিকার, ১৬ ও ৩২ জিবি ইন্টারনাল স্টোরেজ, ৩২ জিবি মাইক্রোএসডি কার্ড স্লট, ওয়াইফাই, ব্লুটুথ ৪.০ এবং অ্যাসিস্টেড জিপিএস, ২৫০০ এমএএইচ ব্যাটারি। পরিমাপের ভিত্তিতে এর লম্বা ৬.৫ ইঞ্চি চওড়া ৩.৪ ইঞ্চি পুরুত্ব ১০.৮ মিমি এবং ওজন ২২১ গ্রাম।

গ্যালাক্সি প্লেয়ারের মিডিয়া সংক্রান্ত কার্যকারিতা ব্যতিরেকে শিক্ষামূলক সফটওয়্যারের অন্তর্ভূক্তি হবে প্রধান বৈশিষ্ট্য। একে ‘লার্নিং হাব’ বলা হচ্ছে। বিশেষত কোরিয়ান শিক্ষার্থীদের উদ্দেশ্যে এর বিষয়গুলো সাজানো হয়েছে। ধারণা করা যাচ্ছে বাজারের প্রচারণা কাজের মূলে থাকবে এটি।

অন্যদিকে আগের এক প্রতিবেদনে তুলে ধরা হয় অ্যামোলেড ডিসপ্লে এবং নিম্নমানের পিক্সেলের তথ্যচিত্র। এটি যে কোনো পণ্যের বিবেচনায় বড় ধরনের অপূর্ণতা। এটা উন্নতমানের ভিডিও প্রদর্শন করতে সক্ষম। এ ছাড়া ঘাটতিযুক্ত বৈশিষ্টগুলো থাকবে বলেও ধারণা করা হয়। স্যামসাং গ্যালাক্সি প্লেয়ারের মূল্য এবং বাজারে আসার দিন প্রসঙ্গে কোনো তথ্য জানায়নি।

বাংলাদেশ সময় ১৭১০ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।