ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

মোবাইল ফোনের ভবিষ্যৎ স্মার্টফোনেই!

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫০ ঘণ্টা, আগস্ট ৩০, ২০১২
মোবাইল ফোনের ভবিষ্যৎ স্মার্টফোনেই!

ঢাকা: আগামী বছরের মধ্যেই বিশ্বের মোবাইল ফোন বাজারের সিংহভাগ দখল করবে স্মার্টফোন। এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়, বিশ্বের ধনী দেশ এবং উঠতি অর্থনীতির দেশগুলোর ক্রেতাদের মধ্যে চাহিদা বৃদ্ধিই এর প্রধান কারণ।

একই গবেষণায় দেখা গেছে চলতি বছরের প্রথম প্রান্তিকে দক্ষিণ কোরিয়ার মোবাইল ফোন প্রস্তুতকারী প্রতিষ্ঠান স্যামসাং ফিনল্যান্ডের নকিয়াকে ছাড়িয়ে প্রথম স্থান দখল করেছে। এছাড়া যুক্তরাষ্ট্রভিত্তিক অ্যাপল দখল করে নিয়েছে তৃতীয় স্থান।

স্মার্টফোনকে কেন্দ্র করে অ্যাপল সম্প্রতি যুক্তরাষ্ট্রের একটি আদালতে স্যামসাংয়ের বিরুদ্ধে ১শ’ কোটি ডলারেরও বেশি পরিমাণ অর্থ ক্ষতিপূরণ মামলায় জয়ী হতে সক্ষম হলেও বিশ্ব বাজারে প্রতিদ্বন্দ্বিতায় স্যামসাং প্রতিদ্বন্দ্বীদের পেছনে ফেলতে সক্ষম হচ্ছে।

গবেষণা প্রতিষ্ঠান ‘আইএইচএস আই সাপ্লাই’ তাদের গবেষণায় জানায়, আগামী ২০১৩ সালের মধ্যে স্মার্টফোন বিশ্বের মোট মোবাইল ফোন বিক্রির ৫৪ শতাংশ দখল করে নেবে। ২০১২ সালে এই হার পৌঁছেছে ৪৬ শতাংশে এবং ২০১১ সালে ছিলো ৩৫ শতাংশ।  

এর আগে ধারণা করা হয়েছিলো, বিশ্বে মোবাইল ফোনের বাজার দখলের দৌড়ে শতকরা ৫০ ভাগের কোঠা ছাড়িয়ে যেতে স্মার্টফোনকে ২০১৫ সাল পর্যন্ত অপেক্ষা করতে হবে। কিন্তু নতুন গবেষণা প্রতিবেদনের তথ্য অনুযায়ী নির্ধারিত সময়ের দুই বছর আগেই স্মার্টফোন বিশ্ববাজারের অর্ধেক দখল করতে সক্ষম হচ্ছে।

প্রতিষ্ঠানটির ঊর্ধ্বতন গবেষক ওয়েইনি লাম বলেন, “গত ১২ মাসে স্মার্টফোনের মূল্য অভাবনীয়ভাবে কমে যাওয়ার পাশাপাশি বাজারে এর বিভিন্ন মডেল বর্তমানে অনেক সহজলভ্য, যা এশীয় প্রশান্তমহাসাগরীয় অঞ্চল থেকে শুরু করে যুক্তরাষ্ট্র ও ইউরোপের বাজারে এর বিক্রি বাড়িয়ে দিযেছে আশাতীতভাবে। ”

আইএইচএস জানিয়েছে আগামী ২০১৬ সালের মধ্যে বিশ্ব মোবাইল হ্যান্ডসেটের বাজারের ৬৭ দশমিক ৪ শতাংশই দখল করে নেবে স্মার্টফোন।

প্রতিবেদনে বলা হয়, চলতি বছরের শেষদিকেই স্মার্টফোনের বিক্রয় গতানুগতিক হ্যান্ডসেটের বিক্রয়কে ছাড়িয়ে যাবে। গতানুগতিক হ্যান্ডসেটের স্থান দখল করবে উন্নত ধরনের সফটওয়্যার এবং আধুনিক সুযোগ সুবিধা সমৃদ্ধ স্মার্টফোন, যেমন-আইফোন এবং অ্যানড্রয়েড হ্যান্ডসেট।

গতানুগতিক হ্যান্ডসেটগুলোতে ক্যামেরা এবং অন্যান্য প্রযুক্তিগত সুবিধা থাকলেও আধুনিক সফটওয়ার ব্যবহার উপযোগী না হওয়ার কারণে সহজেই স্মার্টফোন এর জায়গা দখল করে নেবে  বলে ধারণা করা হয়।

আইএইচএস জানায়, গত বছর বিশ্ব বাজারে গতানুগতিক হ্যান্ডসেটের বিক্রয় ছিলো ৪৬ শতাংশ। আগামী বছর তা নেমে আসবে ৪১ শতাংশে। আর ২০১৬ সালের মধ্যেই এগুলোর বিক্রয় ২৮ ভাগে নেমে আসবে।

বাংলাদেশ সময়: ১৪২৪ ঘণ্টা, ৩০ আগস্ট, ২০১২
সম্পাদনা: জনি সাহা ও রাইসুল ইসলাম, নিউজরুম এডিটর; আহ্‌সান কবীর, আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।