ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আইফা প্রদর্শনীতে ফ্যাবলেট চমক!

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৮ ঘণ্টা, আগস্ট ৩০, ২০১২
আইফা প্রদর্শনীতে ফ্যাবলেট চমক!

বার্লিনে চলছে প্রযুক্তি বিশ্বের অন্যতম আসর আইফা। এ আসরে স্যামসাং নতুন চমক এনেছে গ্যালাক্সি নোট।

এটি স্মার্টফোন এবং আইপ্যাড ডিজাইনের একটি অন্যতম সমন্বিত মাধ্যম। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

গ্যালাক্সি নোট(২) এবং ফ্যাবলেট নিয়ে এ আসরে এক অর্থে চমকই দেখিয়েছে স্যামসাং। নতুন গ্যালাক্সি নোট(২) এর বৈশিষ্ট্যের মধ্যে আছে ৫.৫ ইঞ্চির এইচডি সুপার অ্যামোলেড ডিসপ্লে (আগে মডেলে ছিল ৫.৩ ইঞ্চি)।

এদিকে অপারেটিং সিস্টেম হিসেবে আছে অ্যানড্রইড ৪.১ জেলিবিন (গত জুনে প্রকাশিত অ্যানড্রইডের আপডেটসংস্করণ)। সহজ ব্যবহার কৌশলে আছে স্যামসাং এস পেন। আর গ্রাহকের বাড়তি পাওনায় আছে হাজারো আধুনিক বিল্টইন অ্যাপ।

অন্যদিকে গ্যালাক্সি নোট(২) এ আছে ২ জিবি র‌্যাম, ৪জি এলটিই এবং ১.৬ গিগাহার্টজ কোয়াড কোরপ্রসেসর এবং দীর্ঘস্থায়ী ব্যাটারি (যা আগের সংস্করণের চেয়েও অধিক শক্তিশালী)।

নতুন ধারার গ্যালাক্সি নোট(২) এবং ফ্যাবলেট উন্মোচনের মধ্য দিয়ে নতুন অ্যাপল-স্যামসাং লড়াইয়ের কথাই জানান দিয়েছে স্যামসাং। অ্যাপলের জন্য আইফোন(৫) এবং আইপ্যাড(২) এর শক্ত প্রতিপক্ষ হিসেবে স্যামসাংকেই আমলে নিতে হচ্ছে।

তবে দু শীর্ষ নির্মাতার এ লড়াইয়ের দামের সুফলটা ভোক্তাদের অনুকূলেই থাকবে বলে বাজার বিশেষজ্ঞেরা অভিমত দিয়েছেন। ফ্যাবলেটের বিশ্ব স্যামাসাং এখনও সুস্পষ্ট কোনো দিনক্ষণ নির্ধারণ করেনি। এমনকি দামের বিষয়েও কোনো আগাম ধারণা পাওয়া যাচ্ছে না।

বাংলাদেশ সময় ১৭০৭ ঘণ্টা, আগস্ট ৩০, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।