ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ঢাকায় আইপিভি৬ কর্মশালা

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১২
ঢাকায় আইপিভি৬ কর্মশালা

ঢাকার ইঞ্জিনিয়ারস ইনিস্টিটউট মিলনায়তনের (আইইবি) ইঞ্জিনিয়ারস রিক্রিয়েশন সেন্টারে (ইআরসি) শুরু হয়েছে ইন্টারনেট রিসোর্স ম্যানেজমেন্ট ও আইপিভি(৬) বিষয়ক চার দিনব্যাপী কর্মশালা।

ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ ঢাকা চ্যাপ্টার এবং এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের তথ্য ও যোগাযোগ কেন্দ্রের (এপনিক) যৌথ আয়োজনে এ কর্মশালায় প্রশিক্ষকের দায়িত্বে আছেন এপনিকের ইন্টারনেট রিসোর্স গবেষক নুরুল ইসলাম রোমান।



উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (আইএসপিএবি) সভাপতি আখতারুজ্জামান মঞ্জু বলেন, ইন্টারনেট দৈনন্দিন জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে পড়েছে। প্রতিটি কম্পিউটার বা এ ধরনের যন্ত্রকে ইন্টারনেটের সঙ্গে যুক্ত করতে একটি নম্বরের দরকার হয়। একেই আইপি বলে।

এ আইপি ঠিকানার গঠন এবং পরিসর একটি নিয়মের মাধ্যমে পরিচালিত হয়। একে ইন্টারনেট প্রটোকল বলা হয়। এ পর্যন্ত অধিকাংশ কম্পিউটার বা যন্ত্র যারা ইন্টারনেটের সঙ্গে যুক্ত তারা আইপি সংস্করণ(৪) ব্যবহার করে আসছে। এ সংস্করণের সাহায্য প্রায় ৪০০ কোটি আইপি ঠিকানা তৈরি করা সম্ভব।

কিন্তু এ মুহূর্তে ইন্টারনেটের দ্রুত বিস্তারে এ ঠিকানাগুলো প্রায় ফুরিয়ে আসছে। আর অবশিষ্ট ঠিকানাগুলো দিয়ে বর্তমান চাহিদা মেটানো সম্ভব নয়। অর্থাৎ এ ব্যবস্থায় আর কিছুদিনের মধ্যে নতুন কম্পিউটার বা ইন্টারনেটভিত্তিক যন্ত্রকে এ মাধ্যমে যুক্ত করা সম্ভব হবে না।

ফলে আইপি সংস্করণ(৬) এ সমস্যা সমাধানের একটি বিকল্প পন্থা হিসেবে ব্যবহৃত হতে পারে। ভবিষ্যতে এমন সময় আসবে যখন হয়তো আইপিভি(৪) থেকে আইপিভি(৬) এ মাইগ্রেট করা যাবে না। তাই এখন থেকে এ বিষয়ে কাজ না করলে সমস্যা পড়তে হবে।

এ কর্মশালায় ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ ঢাকা চ্যাপ্টারের সহ-সভাপতি রহমান খান জন কর্মশালার অভিজ্ঞতা কাজে লাগিয়ে নিজ নিজ প্রতিষ্ঠানে আইপিভি(৬) ব্যবহারের কথা বলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন আইএসপিএবির সহ-সভাপতি সুমন আহমেদ সাবির, এপনিকের ইন্টারনেট রিসোর্স এনালিস্ট নুরুল ইসলাম রোমান ও ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ ঢাকা চ্যাপ্টারের সহ-সভাপতি মোহাম্মদ কাওছার উদ্দীন।

এ কর্মশালায় মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান, ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান, বিশ্ববিদ্যালয় এবং আন্তর্জাতিক গেটওয়ে অপারেটরের প্রতিনিধিরা অংশ নিয়েছেন। আগামী ৪ সেপ্টেম্বর পর্যন্ত এ কর্মশালা চলবে।

কর্মশালার সমাপনী ও সার্টিফিকেট বিতরণী অনুষ্ঠানে টেলিযোগাযোগ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হাসানুল হক ইনু প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। কর্মশালার শেষদিনে ঢাকা বিশ্ববিদ্যালয় ও এপনিকের মধ্যে একটি সমঝোতা চুক্তি সই হওয়ার কথা আছে। এর মাধ্যমে এপনিকের সহযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে আইপিভি(৬) বিষয়ক সার্টিফিকেট পদ্ধতি চালু করা হবে।

বাংলাদেশ সময় ১৭৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।