ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আইফা সম্মেলনে স্যামসাং ‘এটিআইভি’ ট্যাব

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১২
আইফা সম্মেলনে স্যামসাং ‘এটিআইভি’ ট্যাব

বিপুল পরিমাণ অর্থদন্ডের পরেও স্যামসাং সামান্যও ভেঙে পড়েনি এমনটাই প্রতীয়মান হচ্ছে। এ বছরের আইফা সম্মেলনে যেন কোরিয়ান জায়েন্টের পণ্য প্রকাশের ধুম চলছে।

বেশ কিছু নতুন পণ্য নিয়ে হাজির হয়েছে তারা। দর্শক সম্মুখে হাজির করা সবশেষ পণ্যের মধ্যে আছে ‘এটিআইভি’ ট্যাব এর পর্দার আকার ১০.১ ইঞ্চি। এটি স্যামসাং‘র প্রথম ট্যাব যাতে আসন্ন উইন্ডোজ ৮ অপারেটিং সিস্টেম আরটি এর যথার্ত ব্যবহার হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তি অনুসারে ’এটিআইভি’ শব্দটিকে উল্টালে আসে ভিটা, এটি ল্যাটিন শব্দ অর্থ হচ্ছে ’লাইফ’। ব্যবহারকালের প্রতিটি মুহূর্তে ভক্ত ব্যবহারকারীরা যাতে উপভোগে মেতে যায় এমন প্রতিশ্রুতি রেখেই ভিটা তৈরি হয়েছে বলে জানিয়েছে স্যামসাং।

এদিকে লেনোভা থিঙ্কপ্যাড ট্যাবলেট ২ এর ঘোষণা দেওয়া হয়েছে কয়দিন আগেই। সম্প্রতি স্যামসাং এটিআইভি ট্যাব এবং এটিআইভি এস দুটি পণ্য ট্রেডমার্কের জন্য নিবন্ধন করে। তাই মাইক্রোসফটের উইন্ডোজ ৮ অপারেটিং সিস্টেম ভিত্তিক নতুন সিরিজের পণ্য এবং মোবাইল ভার্সনের অনুমানিত খবর এখন ছড়িয়ে পড়ছে।

প্রযুক্তি জগতের নির্মাতাদের ভাবনার মূলে রয়েছে একে অন্যকে পরাস্ত করা, তাই আকাঙ্খার পণ্যটি পরিচিতি বাড়তে থাকলে কেউ কেউ এর খুঁত নিয়ে প্রশ্ন তুলতে পারে বলে সন্দেহ করা হচ্ছে । এছাড়াও অনুমান করা হচ্ছে ’ভিটা’ খুব সহজভাবে নামাচ্ছেনা স্যামসাং কারণ তারা সনির প্লেস্টেশন ভিটাকে মোকাদ্দমায় জড়ানোর ডাক দিয়েছে। এ ব্যাপারে আদালত পর্যন্তও গিয়েছে বলে মনে করছে আলোচকরা। যেটাই হোক ভিটার গঠন বৈশিষ্ট্য উন্নত এবং ওয়ার‌্যান্টি শেষের আগেই অল্প সময়ে কোন সমস্যা না হয় এমন প্রত্যাশা ভক্তদের।

উল্লেখ্য, পণ্যের প্রায় পূর্ণ বৈশিষ্ট্য উল্লেখ করা হয়েছে সংবাদ বিজ্ঞপ্তিতে। ১.৫ গিগাহার্টজ ডুয়্যাল কোর প্রসেসর, ২ জিবি র‌্যাম, ১০.১ ইঞ্চি এইচডি এলসিডি যার পিক্সেল ডাইমেনশন ১৩৬৬ বাই ৭৬৮ , ওএস উইন্ডোজ আরটি, ইন্টারনেট এক্সপ্লোরার ১০, এমএস অফিস ২০১৩ হোম এবং স্টুডেন্ট এডিশন, মূল ক্যামেরা এলইডি ফ্লাসের ৫ মেগাপিক্সেলের অটোফোকাস, ১.৯ মেগাপিক্সেলের ভিটি ক্যামেরা, ৩২ ও ৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজ, ৬৪ জিবি মাইক্রোএসডি কার্ড স্লট, ভিডিও সমর্থিত ফরমেটগুলো- এমপিইজি৪, এইচ.২৬৩, এইচ.২৬৪, ডব্লিউএমভি৯ যা ফুল এইচডি প্লেব্যাক এবং এইচডি রেকর্ডিং ক্ষমতার। ওডিও সাপোর্ট ফরমেটগুলো-এমপিথ্রি, ডব্লিউএমএ, এএসি, এইচই-এএসি, পিসিএম। ৩.৫ মিমি. এয়ার জ্যাক আরো আছে ব্লুটুথ ৪.০, ইউএসবি ২.০ হোস্ট, মাইক্রো-এইচডিএমআই, এনএফসি। এ পণ্যের দৈর্ঘ্য ১০.৫ , চওড়া ৬.৬, পুরুত্ব ০.৩৫ ইঞ্চি এবং ওজন ৫৭০ গ্রাম।

আরো তুলে ধরা হয়েছে বিদ্যমান পণ্যগুলোর তুলনায় বৃহৎ ৮২০০ এমএএইচ ব্যাটারি বৈশিষ্ট্য। তাই নতুন অপারেটিং সিস্টেম  অনুরুপ পণ্য অ্যান্ড্রুয়েড এবং আইওএস‘র চেয়েও শক্তি ব্যবহারের ক্ষমতা বেশি থাকবে কিনা এটাও আলোচনার বিষয়। এমন প্রশ্নের সমাধান চাইলে পর্যবেক্ষক দলের ফলাফলের অপক্ষোয় থাকতে হবে।
এদিকে সব খবর নিশ্চিত করলেও মূল্য ও উন্মুক্তের দিন নিয়ে কোনো কথা উল্লেখ করেনি স্যামসাং। কিন্তু মাইক্রোসফট উইন্ডোজ ৮ এর আনুষ্ঠানিক প্রকাশ শেষে এটিআইভি বা ভিটা বাজারের উদ্দেশ্যে ছাড়া হবে বলে ধারণা করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘন্টা, ০১ সেপ্টেম্বর, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।