ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

টোকিওতে জিতেছে স্যামসাং

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১২
টোকিওতে জিতেছে স্যামসাং

বিশ্বজুড়ে অ্যাপল-স্যামসাং লড়াইটা দারুণ উপভোগ্য হয়ে উঠছে। যুক্তরাষ্ট্রের আদালত অ্যাপলের পক্ষে রায় দিয়েছে।

তবে জাপানের আদালত সাফ জানিয়ে দিয়েছে স্যামাসাং পেটেন্ট আইন লঙ্ঘন করেনি। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

জাপানের টোকিওর একটি আদালতে এ মামলা উঠে। দীর্ঘ শুনানি শেষে রায় অ্যাপল নয়, বরং স্যামসাংয়ের পক্ষেই গিয়েছে। আইফোন এবং অ্যাইপ্যাড আদলের গ্যালক্সি পণ্য তৈরিতে স্যামসাং অ্যাপলের ডিজাইন নকল করেনি। এমনটাই জানিয়েছে টোকিওর আদালত সূত্র।

এদিকে স্যামসাং এ রায়ে নিজেদের অবস্থান সুস্পষ্ট করার ইঙ্গিত দিয়েছে। যুক্তরাষ্ট্রের আদালতের রায়কে স্যামসাং স্বাগত জানিয়েছে। স্যামসাং বলছে, দেখতে একই মনে হলেও পণ্য দুটি আসলে ভিন্ন প্রযুক্তির পরিচয় বহন করে।

টোকিও আদালতে এ মামলার বিচারক তোমাতসু শোজি বলেন, কারিগরি এবং প্রযুক্তিগত ব্যবহারিক দিকে দুটি পণ্যের সাদৃশ্য থাকলেও তা পেটেন্ট আইন লঙ্ঘন করে না। এ জন্য অ্যাপলের করা এ অভিযোগের পক্ষে টোকিও আদালত শক্ত কোনো যুক্ত খুঁজে পায়নি।

এতে রায় স্যামসাংয়ের পক্ষেই যাচ্ছে। এতে জাপানে স্যামাসং পণ্যের কোনো মডেল বিক্রিতে তেমন কোনো আইনি বাধা থেকে স্যামসাং আপাতত নিরাপদ এবং বাধাহীন। তবে ভবিষ্যতে এ মামলায় আরও নতুন আইনি মোড় আসতে পারে। এমন আশঙ্কাও করছেন পেটেন্ট আইন বিশ্লেষকেরা।

বাংলাদেশ সময় ১৯৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।