ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ভাইরাসমুক্ত পেনড্রাইভে ক্যাসপারস্কি

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১২
ভাইরাসমুক্ত পেনড্রাইভে ক্যাসপারস্কি

এ মুহূর্তে পেনড্রাইভ নামক ইউএসবি ড্রাইভ বাংলাদেশে তাবৎ কম্পিউটারে মেলওয়্যারের (ভাইরাস) প্রধান বাহক। দেশে ইন্টারনেটের চেয়ে ইউএসবি ড্রাইভ বা সিডি থেকে ফাইল ট্রান্সফারের মাধ্যমে স্থানীয় ভাইরাস ছড়াচ্ছে বিপজ্জনক হারে।



এ সমস্যার দ্রুত সমাধানে দেশে ক্যাসপারস্কি ল্যাবের পরিবেশক অফিসএক্সট্র্যাক্টস ‘টি-ড্রাইভ প্রো’ নামের নতুন ধরনের স্বনিয়ন্ত্রিত নিরাপদ ইউএসবি ড্রাইভ (পেনড্রাইভ) নিয়ে এসেছে।

ক্যাসপারস্কি ল্যাব ইউএসবি অ্যান্টিভাইরাস সমৃদ্ধ এবং টেক-টাইটান উৎপাদিত এ পেনড্রাইভ ব্যক্তি এবং প্রাতিষ্ঠানিক ভোক্তাদের জন্য এটি দারুন কার্যকর।

ক্যাসপারস্কি অ্যান্টিভাইরাসযুক্ত এ ইউএসবি ড্রাইভ নিজে থেকেই সুরক্ষা নিশ্চিত করে। যে পিসি থেকে ফাইল কপি করা হবে বা যেখানে ফাইল কপি হবে, তাতে অ্যান্টিভাইরাস (যেকোনো ব্র্যান্ড) ব্যবহার করা না করা কোনো বিষয় নয়।

মূল বিষয় হচ্ছে ইউএসবি ড্রাইভ থেকে পিসিতে কপি করা বা পিসি থেকে ইউএসবি ড্রাইভে কপি করা ফাইল বা কনটেন্টকে ইউএসবি ড্রাইভের ক্যাসপারস্কি অ্যান্টিভাইরাস নিরাপত্তা দেবে। এ পণ্যটি দেশের বাজারে সম্পূর্ণ নতুন। এ ধরনের তথ্য ব্যবস্থাপনা ডিজিটাল কার্যক্রম পরিচালনার জন্য গুরুত্বপূর্ণ। কাজেই পেনড্রাইভে আর কোনো ভাইরাস নয়, এমনটাই বলছেন এ পেনড্রাইভের নির্মাতারা।

শুরুতে ৮ গিগাবাইট ধারণক্ষমতার ইউএসবি(২.০) সংস্করণ অবমুক্ত করা হয়েছে। এ সুবিধার অধিক ধারণক্ষম ইউএসবি ড্রাইভ অচিরেই দেশে আনা হবে বলেও জানানো হয়।

দেশের বাজারে এ বিশেষ পেনড্রাইভের উন্মোচন করেন টেক টাইটানের চ্যানেল ডাইরেক্টর এরিখ চৌ। এরিখ বলেন, ক্যাসপারস্কি ল্যাবের সবশেষ তথ্যমতে স্থানীয়ভাবে কম্পিউটারে ভাইরাস সংক্রমণে বাংলাদেশ বিশ্বের এক নম্বরে অবস্থান আছে।

এ কারণেই টি-ড্রাইভ প্রো রেঞ্জের ইউএসবি ড্রাইভগুলো এখানে ডিজিটাল তথ্য নিরাপত্তা নিশ্চিতে বেশ কার্যকর হবে। টি-ড্রাইভ প্রো ভাইরাস সমস্যা দূর করতে ভোক্তাদের ধারণাকেই পাল্টে দেবে। ফলে তথ্য হবে আরও নিরাপদ ও সুরক্ষিত।

বাংলাদেশ সময় ২০৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।