ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

গ্রামীণ দক্ষতা উন্নয়নে ‘এটুআই’

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০০ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০১২
গ্রামীণ দক্ষতা উন্নয়নে ‘এটুআই’

দেশের শিক্ষিত তরুণদের তথ্যপ্রযুক্তি বিষয়ে দক্ষ এবং তাদের মানোন্নয়নে মফস্বল শহরগুলোতে বিভিন্ন প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করবে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্প।

এ উদ্দেশ্যে বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করছেন প্রকল্প সংশ্লিষ্টরা।

এ কথা জানিয়েছেন এটুআই প্রকল্পের জাতীয় পরিচালক নজরুল ইসলাম খান। ঢাকার ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উদ্যোগে ‘ওয়েব ক্যারিয়ার’ বিষয়ক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান। এতে বিশেষ অতিথি ছিলেন অভিনেত্রী মিতা নুর।

বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে এডুরেটোর আয়োজনে এবং জুমশেপার, ডেভসটিম, তাসাউর এবং ওকেডুইটের পৃষ্ঠপোষকতায় এ সেমিনার হয়। এতে ওয়েব প্রযুক্তি, ক্যারিয়ার এবং ভবিষ্যৎ নিয়ে আলোচনা করেন দেশের স্বনামধন্য ওয়েব অ্যাপলিকেশন ডেভেলপার এবং প্রযুক্তিবিদরা।

এ সেমিনারে তিন শতাধিক দর্শনার্থী উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের আয়োজক বিশ্বের সর্বকনিষ্ঠ জেন্ড সার্টিফাইড প্রোগ্রামার শেহজাদ নূর তাউস জানান, এ আয়োজনের উদ্দেশ্য ওয়েব প্রযুক্তি সম্পর্কে শিক্ষার্থীদের সচেতন করা। এক্ষেত্রে যে বিশাল ক্যারিয়ারের সুযোগ আছে, সে সম্পর্কে আগ্রহীদের জানানো।

ডেভসটিমের প্রধান কারিগরি কর্মকর্তা ইউনুস হোসেন জানান, দেশের শিক্ষার্থীরা ওয়েব ক্যারিয়ার নিয়ে এখনও তেমন সচেতন নয়। আন্তর্জাতিক বাজারে এর ব্যাপক চাহিদা আছে। এ চাহিদা পূরণে আমরা দক্ষতার সঙ্গে কাজ করতে পারি। ওয়েব প্রোগ্রামিং এবং সিএমএস ডেভেলপ করেও বাংলাদেশ থেকে সম্ভাবনাময় ক্যারিয়ার গড়ে তোলা সম্ভব।

এ অনুষ্ঠানে আলোচকদের মধ্যে ছিলেন সুহৃদ সরকার, তারেকুল ইসলাম, ইউনুস হোসেন, সাঈদুর রহমান, কাউশার আহমেদ, শাহী মির্জা, আসাদুজ্জামান আরিফ, নুরুল ফেরদৌস, নাহিদুল কিবরিয়া এবং ইরফান রিজভী।

বাংলাদেশ সময় ১৯৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।