ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সেপ্টেম্বরে সফটওয়্যার ফ্রিডম দিবস

ইমতিয়াজ আহমেদ খান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০১২
সেপ্টেম্বরে সফটওয়্যার ফ্রিডম দিবস

স্বাধীন এবং মুক্ত সফটওয়্যারের ব্যবহার এবং এর বিভিন্ন দিক সবার সামনে তুলে ধরার মধ্য দিয়েই পালিত হয়ে থাকে আন্তর্জাতিক সফটওয়্যার স্বাধীনতা দিবস।

অফিস, আদালত, সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান, ব্যবসাপ্রতিষ্ঠান এবং শিক্ষাক্ষেত্রে মুক্ত ও স্বাধীন সফটওয়্যারের ব্যবহারকে উদ্বুদ্ধ করতে বিশ্বব্যাপী এ দিবস পালিত হয়।



২০০৪ সালের ২৮ আগস্ট প্রথম সফটওয়্যার স্বাধীনতা দিবস পালন করা হয়। প্রথমবার মোট ১২টি দল এ দিবস পালন করে। তারপর দিন দিন বাড়তে থাকে এ দিবসের জনপ্রিয়তা। এরই ধারাবাহিকতায় ২০১০ সালে বিশ্বের বিভিন্ন দেশে ৪০০টি স্থানে মোট এক হাজারেরও বেশি দল এ দিবস পালন করে।

২০০৬ সালে ৩ সেপ্টেম্বর এ দিবস পালন করা হয়। সফটওয়্যার স্বাধীনতা দিবসের অফিসিয়াল আয়োজক হচ্ছে মূলত ‘সফটওয়্যার ফ্রিডম ইন্টারন্যাশনাল‘ নামের অলাভজনক একটি সংগঠন। এরা সার্বিকভাবে এ দায়িত্ব পালন করে থাকে।

বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে তাল মিলেয়ে বাংলাদেশেও এ দিবস উদযাপন করা হয় ১৫ সেপ্টম্বর। বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন), ফস বাংলাদেশ, মজিলা বাংলাদেশ এবং সফটওয়্যার ফ্রিডম ডে বাংলাদেশ টিম এ দিবসটি উদযাপন করে থাকে। আগ্রহীরা (http://wiki.softwarefreedomday.org/) এ সাইটে বিস্তারিত তথ্য পাবেন।

বাংলাদেশ সময় ২২১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।