ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

শনিবার আরও ধীরগতি ইন্টারনেটে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৩ ঘণ্টা, জুলাই ২৭, ২০২৪
শনিবার আরও ধীরগতি ইন্টারনেটে

ঢাকা: কোটা সংস্কার আন্দোলন ঘিরে উদ্ভূত পরিস্থিতির কারণে দেশজুড়ে ব্রডব্যান্ড ইন্টারনেট পাঁচ দিন বন্ধ থাকার পর চালু হয়ে সাবমেরিন ক্যাবল সিস্টেমের রক্ষণাবেক্ষণের জন্য ইন্টারনেট ধীরগতি রয়েছে।  

শনিবার (২৭ জুলাই) বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড পিএলসি জানিয়েছে, সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত কক্সবাজারে স্থাপিত দেশের প্রথম সাবমেরিন ক্যাবল সিস্টেমের সিঙ্গাপুর প্রান্তে টুলস ল্যান্ডিং স্টেশনের কাছে কনসোর্টিয়াম কর্তৃক ল্যান্ড ক্যাবলের ত্রুটি নিরসনের লক্ষ্যে রক্ষণাবেক্ষণ কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

 

এই সময়ে কক্সবাজার থেকে সিঙ্গাপুর রুটে যুক্ত সার্কিটগুলোর মাধ্যমে সেবা সাময়িকভাবে ব্যাহত হবে।

কক্সবাজারে স্থাপিত প্রথম সাবমেরিন ক্যাবল ও কুয়াকাটায় স্থাপিত দ্বিতীয় সাবমেরিন ক্যাবল এবং ছয়টি বেসরকারি প্রতিষ্ঠানের মাধ্যমে দেশে ইন্টারনেট সরবরাহ করা হয়। এরপর আইআইজি এবং আইএসপিগুলোর মাধ্যমে গ্রাহকদের কাছে যায় ইন্টারনেট।

এদিকে কোটা সংস্কার আন্দোলন ঘিরে মোবাইল ইন্টারনেট বন্ধ থাকায় ফেসবুক, মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ, ইমোসহ অন্যান্য অ্যাপে প্রবেশ করা যাচ্ছে না।  

১৭ জুলাই থেকে সারা দেশে মোবাইল ইন্টারনেট তথা ফোরজি প্রায় পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়। এর আগে মঙ্গলবার (১৬ জুলাই) সন্ধ্যায় আংশিকভাবে বিভিন্ন স্পটে মোবাইল ইন্টারনেট বন্ধ করে দেওয়া হয়।
এর পাঁচ দিন পর গত মঙ্গলবার রাত থেকে গুরুত্বের ভিত্তিতে সীমিত আকারে ব্রডব্যান্ড ইন্টারনেট চালু করা হয়।  

বাংলাদেশ সময়: ১৩১২ ঘণ্টা, জুলাই ২৭, ২০২৪
এমআইএইচ/এসআইএস  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।