ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ঢাকায় ডিজিটাল ওয়ার্ল্ড প্রদর্শনী

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০১২

বিশ্বজুড়ে ডিজিটাল প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে মানুষের জীবনমানের উন্নতি হচ্ছে। সরকারি সেবা পৌঁছে গেছে জনগণের একেবারে দোড়গোঁড়ায়।



ইন্টারনেটের মাধ্যমে বিশ্বমানের শিক্ষার সুযোগ বিস্তৃত হচ্ছে। ব্যবসা-বাণিজ্যের প্রসার ছাড়াও সেলফোনের মাধ্যমে ব্যাংকও চলে এসেছে হাতের মুঠোয়।

তথ্যপ্রযুক্তির এ সুবিধা কাজে লাগোনোর জন্য বাংলাদেশ সরকার ঘোষিত ডিজিটাল বাংলাদেশ কর্মসূচিও সারাবিশ্বে একটি বিশেষ ঘটনাকে সূচিত করেছে। গত সরকারের বিভিন্ন উদ্যোগ, বেসরকারি খাতের সাফল্য এবং মানুষের অর্থনৈতিক মুক্তির প্রণোদণা হিসেবে আবির্ভূত ডিজিটাল প্রযুক্তি এবং এর নানামুখী প্রয়োগ তুলে ধরার লক্ষ্যে ঢাকায় প্রথমবার আয়োজন করা হচ্ছে ‘ডিজিটাল ওয়ার্ল্ড’ প্রদর্শনী।

আগামী ৬ ডিসেম্বর থেকে তিন দিনব্যাপী এ প্রদর্শনী শুরু হবে। বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলে অনুষ্ঠিত সভায় এ তথ্য জানানো হয়। তথ্য ও যোগযোগপ্রযুক্তি সচিব নজরুল ইসলাম খানের সভাপতিত্বে এতে উপস্থিত ছিলেন বিসিসির নির্বাহী পরিচালক ড. জ্ঞানেন্দ্র নাথ বিশ্বাস, বিসিএসের সভাপতি ফয়েজুল্লাহ খান, আইএএসপি অ্যাসোসিয়েশনের সভাপতি আখতারুজ্জামান মঞ্জু, তথ্যপ্রযুক্তিবিদ মুনির হাসান এবং বেসিসের মহাসচিব রাসেল টি আহমদ।

এ ছাড়া সভায় বিভিন্ন সরকারি কর্মকর্তা ছাড়াও ব্যাংকার্স সিটিও ফোরাম এবং আইসিটি জার্নালিস্ট ফোরামের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। তিন দিনব্যাপী এ আয়োজনের মধ্যে আছে দেশীয় ও আন্তর্জাতিক বিশেষজ্ঞদের উপস্থাপনায় সেমিনার ও কর্মশালা, সাফল্যজনক নাগরিক সেবা, প্রযুক্তিপণ্য ও সেবা এবং সাম্প্রতিক প্রযুক্তির ধারা নিয়ে প্রদর্শনী, মুক্ত পেশাজীবীদের সম্মেলন এবং কারিগরি উদ্যোক্তাদের সম্মেলন।

এ উপলক্ষ্যে বিশ্বদ্যিালয়ের শিক্ষার্থীদের জন্য ’ডিজিটাল আইডিয়া’ বিষয়ে প্রতিযোগিতার আয়োজন করা হচ্ছে। তবে এ আয়োজন শুধু তিন দিনের মধ্যে সীমাবদ্ধ থাকবে না বলে জানানো হয়।

দেশের ৫০টি বিশ্ববিদ্যালয় ও বিশ্ববিদ্যালয় কলেজে এ উপলক্ষে দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করা হবে। এ ছাড়া দেশের আইসিটি খাতের বিভিন্ন বিষয় নিয়ে বেশ কিছু জরিপ ও গবেষণা পরিচালনা করা হবে।

সম্মেলনে বিশ্বের তথ্যপ্রযুক্তি খাতের শীর্ষ সংগঠনগুলোর নেতাদের আমন্ত্রণ জানানো হবে। এরই মধ্যে ডিজিটাল ওয়ার্ল্ড সফল করার জন্য একটি সাংগঠনিক কমিটি ও একাধিক উপ-কমিটি গঠন করা হয়েছে। প্রধানমন্ত্রী ‘ডিজিটাল ওয়ার্ল্ড’ শিরোনামের এ প্রদর্শনীর উদ্বোধন করবেন বলে আয়োজক সূত্রে জানানো হয়।

বাংলাদেশ সময় ১৯৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।