ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

দেশে এল ‘মাই স্মার্টক্লাস’

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০১২
দেশে এল ‘মাই স্মার্টক্লাস’

ডলফিন কম্পিউটার্স দেশে এনেছে ডিজিটাল লার্নিং সলিউশনের ‘মাই স্মার্টক্লাস’। নতুন এ শিক্ষামাধ্যম বিশেষ ধরনের ইন্টারঅ্যাকটিভ হোয়াইট বোর্ড দিয়ে তৈরি।



এটি মূলত শিক্ষাপ্রতিষ্ঠান ছাড়াও করপোরেট হাউজ এবং বিভিন্ন ব্যবসাপ্রতিষ্ঠানে ব্যবহারযোগ্য। এ বোর্ড ব্যবহারের মাধ্যমে শিক্ষার্থীদের শিক্ষাদান প্রক্রিয়া সহজবোধ্য করে তোলে।

এ পদ্ধতিতে খুব সহজে শিক্ষার্থীদের পাঠদান করা সম্ভব। করপোরেট ও ব্যবসাপ্রতিষ্ঠানে তাদের পণ্য প্রদর্শন ও প্রেজেন্টেশন দেওয়া সম্ভব। আধুনিক প্রযুক্তির এ বোর্ড ব্যবহারের ফলে শ্রেণীকক্ষ হয়ে ওঠে স্বত:স্ফুর্ত। এতে ক্লাসে দলগত অংশগ্রহণ বাড়ে।

জটিল বিষয় খুব অল্প সময়ে অভিজ্ঞ ভিজ্যুয়াল ইফেক্টের মাধ্যমে পুরো শ্রেণীকক্ষে তুলে ধরা যায়। সহজে ব্যবহারযোগ্য ছাত্র-শিক্ষক পারস্পরিক সম্পর্ক এবং যোগাযোগ বৃদ্ধি হয়। ক্লাসে শিক্ষণীয় বিষয়ে এবং ক্লাসের লেকচারগুলো সংরক্ষণে রাখা সম্ভব।

ফলে যেকোনো সময় বা প্রয়োজনীয় মূহুর্তে ছাত্র, শিক্ষক ওই রেকর্ড পুনরায় ব্যবহার করা যায়। তাছাড়া ছাত্র-শিক্ষক এবং তাদের দক্ষতার সঠিক মূল্যায়ন করা সম্ভব। এ ছাড়াও ছাত্রদের পাঠ্য বিষয়ের প্রতি শিক্ষা প্রক্রিয়ায় অংশগ্রহণ বাড়াতে সাহায্য করে।

বাংলাদেশ সময় ১৯৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।