ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

শিক্ষামাধ্যমেও ডিজিটাল টাচ বোর্ড

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১২
শিক্ষামাধ্যমেও ডিজিটাল টাচ বোর্ড

শিক্ষাদানের অন্যতম একটি উপকরণ বোর্ড। একসময় স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, প্রশিক্ষণকেন্দ্র থেকে শুরু করে বিভিন্ন প্রতিষ্ঠানেও ব্ল্যাকবোর্ডের ব্যবহার দেখা গেছে।

কিন্তু সময়ের ব্যবধানে এ বোর্ডের ব্যবহার ধীরে ধীরে কমে আসছে। । সবকিছুতেই সুবিধা যোগ হচ্ছে, সব পণ্যই পাচ্ছে আধুনিকত্বের ছোয়া । বর্তমানে হোয়াইট বোর্ডের ব্যবহার বেশি, ঝামেলা কমাতে চকের পরিবর্তে মার্কারি কলমের ব্যবহার হয়ে থাকে এ বোর্ডে। সেই কলমও হয়ত একসময় থাকবেনা ।

যেমন হোয়াইট বোর্ড এখন হয়ে উঠেছে ইন্টারঅ্যাকটিভ হোয়াইট বোর্ড বা একে ডিজিটাল টাচ বোর্ডও বলা যায়। শিক্ষাদানের মাধ্যমকে আরো সহজ করে দিতে অত্যাধুনিক প্রযুক্তির প্রয়োগ হয়েছে এ বোর্ডে। এতে চক, কালির ঝামেলা নেই। দেশের বাজারেই পাওয়া যাবে নতুন প্রযুক্তি পণ্যটি।

উন্নত বিশ্বে যদিও এখন অনেক ধরনের স্পর্শক পণ্যের ব্যবহার হচ্ছে। তবে বেশিরভাগ প্রযুক্তিপণ্য ব্যবহারকারীরা এখন স্পর্শক পর্দার আনন্দ বা সুবিধা উপভোগ করে থাকে মোবাইল ফোন এবং বিভিন্ন ধরণের কমপিউটার পণ্যে। স্পর্শের মাধ্যমে একই সব সেবা যেমন শিক্ষাদান বা অর্জন, কম্পিউটার বিষয়ক বিভিন্ন কাজ ছাড়া বিনোদনেও ব্যবহার করা যাবে হোয়াইট বোর্ড।

-অধিক সুবিধাসম্পন্ন পণ্যটিতে প্রয়োজন হবে একটি কম্পিউটার প্রয়োজনে প্রিন্টার ব্যবহার করা যাবে। এক্সটার্নাল পাওয়ার সাপ্লাইয়ের প্রয়োজন নেই। এর সফটওয়্যার বৈশিষ্ট্যগুলো সমৃদ্ধ এবং কার্যকরী-লেখালেখি বা ড্রয়িং এর জন্য পেজের উপরে বিভিন্ন ধরনের টুলস রয়েছে যেগুলো হাতের কিংবা কলমের স্পর্শে টেনে নিয়ে প্রয়োগ করা যাবে। অবজেক্টকে ছোট বড়, এডিট, ডিলেট,মুভ করার মত প্রচুর সুবিধা আছে ঠিক গ্রাফিক্স বা পেইন্টের অ্যাপলিকেশনগুলোর মত। চাইলে সাথে সাথে বিভিন্ন মোডে সেভ করাও যাবে। যেমন প্রেজেন্টেশনের জন্য পাওয়ার পয়েন্টে সেভ দেওয়া যাবে। গুরুত্বপূর্ণ লেকচার বা কাজ পরে নিজের প্রয়োজনে এমনকি ইন্টারনেটেও শেয়ার করা যাবে। পর্দায় ব্যবহারের জন্য নির্দিষ্ট কোন টাচ পেন নেই। ফলে ইনপুট দেওয়ার কাজে ফিঙ্গার বা যে কোন পেন ব্যবহার করা যেতে পারে।

-বিশেষ করে এটি স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের মনোযোগ কাড়তে সক্ষম হবে কারণ কমপিউটারে আঁকাআঁকির প্রতি এমনিতেই বাচ্চাদের প্রবণতা রয়েছে। ফলে সরাসরি স্পর্শে বাচ্চারা একদিকে আনন্দ পাবে অন্যদিকে জ্ঞানার্জন হবে। তাছাড়া উচ্চক্ষমতা সম্পন্ন পর্দায় বিভিন্ন শিক্ষামূলক বিষয়গুলো চমৎকারভাবে প্রদর্শিত হয়।

বিশ্বব্যাপী পণ্যটি শিক্ষাদান, প্রশিক্ষণ, আলোচনা, প্রেজেন্টেশন, ওয়েব কনফারেন্স ছাড়াও বিভিন্ন ক্ষেত্রে ব্যবহার হয়ে থাকে।

দেশের বাজারে ইন্টারঅ্যাকটিভ হোয়াইট বোর্ড ৫ টি সাইজের পাওয়া যাবে। এর ওয়ার্কিং লাইফ ৫ বছরের উপরে। পর্দায় কোন ধরনের দাগ পড়ার সম্ভাবনা নাই।

‘ইন্টারঅ্যাকটিভ হোয়াইট বোর্ড’ সম্প্রতি বাজারে এনেছে ডলফিন কম্পিউটার্স। ৪ সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে পণ্যটি বাজারে ছাড়া হয়েছে। পণ্যটি সংগ্রহে বিসিএস কম্পিউটার সিটির ডলফিন শোরুমে যোগাযোগ করা যাবে।

বাংলাদেশ সময়: ঘন্টা, ৫ সেপ্টেম্বর, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।