ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

প্রতিবন্ধীবান্ধব তথ্যপ্রযুক্তির আন্তর্জাতিক প্রদর্শনী

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১২
প্রতিবন্ধীবান্ধব তথ্যপ্রযুক্তির আন্তর্জাতিক প্রদর্শনী

প্রতিবন্ধী মানুষের জন্য বর্তমান প্রযুক্তি এবং এ সম্পর্কতি তথ্যের মেলাবন্ধন ঘটাতে উদ্বোধন হয়ে গেল “ প্রতিবন্ধী মানুষের জন্য তথ্য প্রযুক্তি ও তাদের অভিগম্যতা শীর্ষক” দু’দিন ব্যাপী আন্তর্জাতিক প্রদর্শনী।

সেন্টার ফর ডিজএ্যাবিলিটি ইন ডেভেলপমেন্ট (সিডিডি) এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উদ্যোগে ভারতের কারিশমা এন্টারপ্রাইজেস এবং মানুষের জন্য ফাউন্ডেশন এর সহয়তায় দু’দিন ব্যাপী এ প্রদর্শনীর আয়োজন করা হয়।

৫-ই সেপ্টেম্বর থেকে শুরু হওয়া এ প্রদর্শনী চলবে ৬-ই সেপ্টম্বর, ২০১২ পর্যন্ত।

আজ সকাল ৯:৩০ মিনিটে ড্যাফোডিল মিলনায়তনে প্রদর্শনীটির উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রনালয়ের সচিব জনাব মো: নজরুল ইসলাম খান। এছাড়া অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন এর ব্যবস্থাপনা পরিচালক ও সমাজ কল্যাণ মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব গাজী মোহাম্মদ নুরুল কবির, মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম ও বিশিষ্ট তথ্যপ্রযুক্তিবিদ মোস্তাফা জব্বার। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম লুৎফর রহমান।

অনুষ্ঠানের সবচেয়ে আকর্ষনীয় পর্বটি উপস্থাপনা করেন ভারতের কারিশমা এন্টারপ্রাইজেস এর প্রধান নির্বাহী কর্মকর্তা মি. রাম আগারওয়ার। তিনি প্রতিবন্ধীদের জন্য বিশেষভাবে বানানো বেশ কিছু প্রযুক্তি পণ্যের ভিডিও এবং প্রেজেন্টেশন স্লাইড উপস্থাপন করেন। তিনি বলেন, বাংলাদেশের প্রতিবন্ধীদেরও সময় এসেছে এসব আইসিটি সুবিধা গ্রহন করার। ভারতে এসব প্রযুক্তি পণ্য প্রতিবন্ধীদের কি ভাবে সাবলম্বী হতে সাহায্য করেছে সে সব উদাহরনও তুলে ধরেন তিনি।
প্রদর্শনীতে দৃষ্টি, বাক ও শ্রবন, শারিরিক, মানসিক, অটিজম এবং শ্রবনদৃষ্টি প্রতিবন্ধীসহ সব ধরনের প্রতিবন্ধীদের জন্য বিভিন্ন ধরনের প্রতিবন্ধী বান্ধব প্রযুক্তি পণ্য সর্ম্পকে ধারনা এবং হাতে কলমে এগুলোর ব্যবহার দেখানোর ব্যবস্থা করা হয়।

অনুষ্ঠানে আগত অতিথিদের জন্য একটি প্রশ্ন-উত্তর পর্বেরও আয়োজন করা হয়, এই পর্বটি পরিচালনা করেন সিডিডি’র নির্বাহী পরিচালক জনাব এ এইচ এম নোমান খান। এ পর্বে আগত প্রতিবন্ধীরা প্রযুক্তিপণ্যগুলোয় বাংলা ভাষা যুক্ত করার জোর দাবি জানান। তারা দাবি করেন যেহেতু বেশির ভাগ পণ্যই ইংরেজী ভাষা নির্ভর তাই ইচ্ছে থাকা সত্বেও বাংলাদেশের অনেক প্রতিবন্ধী এগুলো ব্যবহার করা থেকে বঞ্চিত হচ্ছেন। তবে উপস্থিত তথ্য-প্রযুক্তিবিদরা প্রযুক্তিপণ্যগুলো পর্যায়ক্রমে বাংলা ভাষা বান্ধব করা হচ্ছে বলে সবাইকে আশ্বস্ত করেন।

বাংলাদেশ সময় ১৫৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।