ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ঢাবি ও এপনিকের চুক্তি সই

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১২
ঢাবি ও এপনিকের চুক্তি সই

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান বিভাগ ও এশিয়া প্যাসেফিক নেটওয়ার্ক ইনফরমেশন সেন্টারের (এপনিক) মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়। চুক্তির ফলে এপনিকের সহযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান বিভাগে আইপিভি(৬) বিষয়ক সার্টিফিকেট কোর্স চালু হচ্ছে।



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মুহম্মদ হাসানুজ্জামান ও এপনিকের ডিরেক্টর জেনারেল পল উইলসনের পক্ষে এপনিকের ইন্টারনেট রিসোর্স অ্যানালিস্ট নুরুল ইসলাম রোমান চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

নুরুল ইসলাম রোমান এ সময় বলেন, বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয়ের সঙ্গে এপনিকের এটি প্রথম চুক্তি। ফলে প্রাথমিকভাবে এপনিকের সহযোগিতায় সার্টিফিকেট কোর্স চালু করা হলেও ক্রমেই এর কলেবর বাড়বে।

গ্র্যাজুয়েশন লেভেল এবং আন্ডার গ্র্যাজুয়েট লেভেলেও আইপিভি(৬) বিষয় হিসেবে ভবিষ্যতে চালু হতে পারে। এ ছাড়া অদূর ভবিষ্যতে এপনিক ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান বিভাগে একটি বিশ্বমানের ল্যাব প্রতিষ্ঠার ব্যাপারেও আশা ব্যক্ত করেছে।

ড. হাসানুজ্জামান এ সময় বলেন, এ চুক্তির ফলে বাংলাদেশের সামনে একটি বড় সম্ভাবনার দ্বার উন্মোচিত হলো। আইপিভি(৬) প্রয়োগ বিষয়ক শর্ট কোর্সে ভর্তি কার্যক্রম শুরু করেছি। গ্র্যাজুয়েশন সম্পন্ন করা যে কেউ এ কোর্সের জন্য আবেদন করতে পারবেন। আগ্রহীরা (http://ictshortcourse.cse.univdhaka.edu/ipv.php) এ সাইটে বিস্তারিত তথ্য পাবেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ ঢাকা চ্যাপ্টারের সহ-সভাপতি রহমান খান জন, মোহাম্মদ কাওছার উদ্দীন, সাধারন সম্পাদক রবিউল আলম ও কোষাধ্যক্ষ জাহাঙ্গীর হোসেন।

বাংলাদেশ সময় ২০১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৫ ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।