ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ঢাকার আইপিভি৬ কর্মশালা অনুষ্ঠিত

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১২
ঢাকার আইপিভি৬ কর্মশালা অনুষ্ঠিত

ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ ঢাকা চ্যাপ্টার এবং এশিয়া প্যাসেফিক নেটওয়ার্ক ইনফরমেশন সেন্টারের (এপনিক) যৌথ আয়োজনে আয়োজিত চার দিনের ইন্টারনেট রিসোর্স ম্যানেজমেন্ট (আইআরএম) ও আইপিভি(৬) প্রয়োগ বিষয়ক কর্মশালা শেষ হয়েছে।

প্রসঙ্গত, গত ১ সেপ্টেম্বর শুরু হওয়া চার দিনের এ কর্মশালায় বাংলাদেশের মোবাইল অপারেটর, ইন্টারনেট সেবাদাতা, বিটিসিএল, বিটিআরসি, বিশ্ববিদ্যালয়, ইন্টারনেট গেটওয়ে সংস্থা ছাড়াও বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের ৪৬ জন প্রশিক্ষণার্থী আইআরএম ও আইপিভি(৬) বিষয়ক কারিগরি প্রশিক্ষণ লাভ করেন।



ঢাকার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে আয়োজিত সমাপনী অনুষ্ঠান ও সনদ বিতরন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হাসানুল হক ইনু। তিনি বলেন, এখনও বেশিরভাগ ক্ষেত্রে ইন্টারনেট প্রটোকল ভার্সন৪ (আইপিভি৪) এ কাজ করছি। কিন্তু বিশ্বের অনেক দেশ এরই মধ্যে আইপিভি(৬) এ কাজ শুরু করেছে।

এরই মধ্যে সরকার আইপিভি(৬) প্রয়োগ বিষয়ক কাজে সহযোগিতা করার জন্য একটি টাস্কফোর্স গঠন করেছে। তিনি বলেন, দেশের তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানগুলো এখনও আইপিভি(৬) বিষয়ে খুব একটা সচেতন নয়। এ ধরনের কর্মশালা সচেতন হতে সাহায্য করে।

এ বিষয়ে সচেতনতা বাড়াতে সবাইকে সচেষ্ট হতে হবে। প্রযুক্তি বিশ্বের সব ধরনের পরিবর্তনের সঙ্গে আমাদেরকে খাপ খাইয়ে নিতে হবে। আইপিভি(৪) থেকে আইপিভি(৬) এ ট্রানসিশনের সময় সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে তথ্যের নিরাপত্তা এ বিষয়ে ব্যবহারকারীদের আশ্বস্ত করতে হবে।

এ অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন কর্মশালার প্রশিক্ষক এপনিকের ইন্টারনেট রিসোর্স অ্যানালিস্ট নুরুল ইসলাম রোমান ও ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ ঢাকা চ্যাপ্টারের সহ-সভাপতি রহমান খান জন, মোহাম্মদ কাওছার উদ্দীন, সাধারন সম্পাদক রবিউল আলম ও কোষাধ্যক্ষ জাহাঙ্গীর হোসেন।

বাংলাদেশ সময় ২০২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।