ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

প্রতিবন্ধীদের জীবন বদলে প্রযুক্তি

আশরাফুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১২ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০১২
প্রতিবন্ধীদের জীবন বদলে প্রযুক্তি

ঢাকা: নাম রাসেল। বয়স ৩৫।

মুন্সীগঞ্জ সদরের এক অজঁপাড়া গাঁয়ে তার জন্ম। সমাজের আর দশ জন মানুষের মতই আনন্দ-বেদনার অনুভূতি তার আছে। তবে তার জন্ম হয় কিছু দুর্ভাগ্যকেও সঙ্গী করে।

জন্মগতভাবে রাসেলের দু হাত নেই। চার হাত-পা নিয়েও যেখানে এদেশের মানুষের খেয়েপড়ে বেঁচে থাকার ন্যূনতম নিশ্চয়তা নেই, সেখানে দু হাতহীন কোনো মানুষের পক্ষে বেঁচে থাকাটাও কঠিন।

তবে প্রযুক্তির কল্যাণে, নিজের একান্ত প্রচেষ্টা আর স্বজনদের সহায়তায় শরীরের প্রধান দুটি অঙ্গের শূন্যতাকেও জয় করেছে রাসেল। ঢাকার তেজগাঁও কলেজ থেকে রাজনৈতিক বিজ্ঞান (পলিটিক্যাল সায়েন্স) বিষয়ে স্নাতকোত্তর সম্পন্ন করেন তিনি।

শারীরিক অসারতাকে জয় করতে রাসেলের কাছে আশীর্বাদ হয়ে এসেছে কম্পিউটার আর কম্পিউটারনির্ভর যত প্রযুক্তি। রাসেল বর্তমানে কাজ করছেন সেন্টার ফর ডিজেবিলিটি ইন ডেভেলপমেন্টের (সিডিডি) বিভিন্ন শ্রেণীর প্রতিবন্ধীদের জন্য শিক্ষা কার্যক্রমে একজন প্রশিক্ষক হিসেবে।

ঢাকারর ধানমন্ডির সোবহানবাগ এলাকায় প্রিন্স প্লাজায় ডেফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে শুরু হওয়া প্রতিবন্ধী মানুষের জন্য তথ্যপ্রযুক্তি ও তাদের অভিগম্যতা শীর্ষক দুদিনের আন্তর্জাতিক প্রদর্শনীতে অংশ নিয়েছেন রাসেল।

প্রদর্শনীতে তিনি তুলে ধরছেন এক বিশেষ ধরনের হ্যান্ডফ্রি কম্পিউটার সফটওয়্যার। এর সাহায্যে কিবোর্ড ছাড়া সহজেই কম্পিউটারে সব রকম কাজ করা যায়। এ সফটওয়্যারের সাহয্য চোখের মনি ব্যবহার করে মাউসের কাজ করা  যায়।

এ প্রদর্শনীতে প্রতিবন্ধী জনগোষ্ঠির জন্য বিশেষভাবে তৈরি সাত ক্যাটাগরির বিভিন্ন ধরনের সফটওয়্যার প্রদর্শিত হচ্ছে। সর্বনিন্ম ৩ হাজার টাকা থেকে সর্বোচ্চ ৪ লাখ টাকা পর্যন্ত দামের সফটওয়্যার প্রদর্শিত হচ্ছে এখানে।

যেসব প্রযুক্তি প্রদর্শিত হচ্ছে

ক্যাটাগরি-১: ফর ভিজ্যুয়াললি ইমপেয়ার্ড: এ ক্যটাগরিতে বেশ কিছু প্রযুক্তি প্রদর্শিত হচ্ছে।
(ক) টেক্সট রিডিং মেশিন: এ মেশিনের সাহায্যে কাগজে ছাপানো লেখা কম্পিউটার ও মোবাইলে স্বয়ংক্রিয়ভাবে পড়ে শোনাবে।

(খ) পিসি সাপোর্ট ইনস্ট্যান্ট ম্যাগনিফায়ার্স/রিডার্স: পিসিতে ব্যবহারেযোগ্য ইনস্ট্যান্ট ম্যাগনিফায়ার/রিডার।

(গ) অ্যাঞ্জেল প্রো লো কস্ট ফুললি টকিং ই-বুক রিডার্স/এমপিথ্রি প্লেয়ার/রেডিও/ভয়েস রেকর্ডার/মুভি প্লেয়ার: এটি একটি পকেট সাইজ সবাক যন্ত্র যা মূলত: দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য প্রস্তুতকৃত। এটা বিভিন্ন লেখা পড়তে পারে যেমন টেক্সট, ওয়ার্ড ডকুমেন্ট, পিডিএফ, ডেইসি, ই-পাব, এইচটিএমএল ইত্যাদি। এটা এমপিথ্রি, ডব্লিউএভি, ভিডিওস অ্যান্ড মুভিস শোনাতে ও দেখাতে সক্ষম।

(ঘ) টকিং কম্পিউটার সফটওয়্যার: এ সফটওয়্যার ব্যবহার করে কম্পিউটার স্বয়ংক্রিয় ভাবে লেখা, মেন্যু এবং কমান্ড পড়ে শোনাবে।

(ঙ) স্ক্রিন ম্যাগনিফিকেশন সফটওয়্যার: এ সফটওয়্যার ব্যবহার করে স্ক্রিনে ভেসে উঠা দৃশ্য বা তথ্য বহুগুণে পরিবর্ধন করা সম্ভব।

(চ) লো-ভিশন ডিভাইসেস-ভিডিও ম্যাগনিফায়ারস, ডিস্টেনস ভিউয়িং: ক্ষীন দৃষ্টি প্রতিবন্ধী মানুষের জন্য সহায়ক যন্ত্র।

(ছ) ব্রেইল এমবোসারস/ব্রেইল প্রিন্টার্স: বিভিন্ন গতি ও ক্ষমতা সম্পন্ন ব্রেইল প্রিন্টার।
(জ) টেক্সটাইলগ্রাফি মেকারস ফর মেকিং টেকটাইল ম্যাপস, ডায়াগ্রামস, গ্রাফস ফর ভিজ্যুয়াললি চ্যালেঞ্জড: দৃষ্টি প্রতিবন্ধী মানুষের জন্য টেক্টাইল গ্রাফি পেপারে গ্রাফিকচিত্র ছাপানোর যন্ত্র।

(ঝ) রিফ্রেসেবল ব্রেইল ডিসপ্লে উইথ ব্রেইল কি-বোর্ড ফর প্রুফরিডিং এন্ড স্পিডি প্রোডাকশন অফ ব্রেইল: ব্রেইলের প্রুফরিডিং এবং ব্রেইলের উৎপাদন বাড়ানোর জন্য সহযোগী রিফ্রেসেবল ব্রেইল ডিসপ্লে এবং ব্রেইল কি-বোর্ড।

ক্যাটাগরি-২: ফর স্পিচ অ্যান্ড হিয়ারিং ইমপেয়ার্ড
 
(ক) ওয়্যারলেস এফএম অ্যাসিসটিভ লিসেনিং ডিভাইসেস: তারহীন এফএম শ্রবণযন্ত্র।

(খ) লিসেনর এমপ্লিফিকেশন ডিভাইস: শব্দ পরিবর্ধন করার যন্ত্র।

(গ)সফটওয়্যার টু হেলপ রিডিউস সাটারিং: তোতলানো কমানোর সহায়ক সফটওয়্যার।

(ঘ) স্পিচ অ্যান্ড লেঙ্গুয়েজ ডেভলপমেন্ট সফটওয়্যার ফর ইয়াং চিল্ড্রেন: ছোট শিশুদের বাক ও ভাষা শিক্ষা উন্নয়নের জন্য সফটওয়্যার।

ক্যাটাগরি-৩: ফর ডিস্লেক্সিয়া /লার্নিং  ডিসেবেলিটিস

রিডিং, রাইটিং, স্টাডিং সফটওয়্যারে ফর স্লো লার্নার্স অ্যান্ড স্টুডেন্টস উইথ লার্নিং ডিসেবেলিটিস: মানসিকভাবে ধীর গতিসম্পন্ন  (যেমন ডিস্লেক্সিয়া) শিশু ও শিক্ষার্থীদের পড়া ও শিক্ষার্থীদের পড়া এবং লেখার সহায়ক সফটওয়্যার।

ক্যাটাগরি-৪: ফর সেভারেল পালসি/ ফিজিক্যাল ইমপেয়ারমেন্টস
(ক) ভয়েস রিকংনিশন সফটওয়্যার: কণ্ঠ শনাক্তকারী সফটওয়্যার এর মাধ্যমে কণ্ঠ নির্দেশনার মাধ্যমে কম্পিউটার চালানো সম্ভব।

(খ) সফটওয়্যার টু লার্ন টাইপ সেনসিটিভ কিবোর্ড ফর ফিজিক্যাল/মোটর ডিজেবিলিটিস: স্পর্শকাতর টাচ কিবোর্ড যা শারীরিক/ মোটর ফাংশন এ সমস্যা সম্পন্ন মানুষের জন্য উপযোগী।

(গ) সফটওয়্যার টু অপারেট দ্য কম্পিউটার উইথ হেড মুভমেন্টস ফর পারসনস উইথ প্যারালাইসিস নিক ডাউন: যে সব শারীরিক প্রতিবন্ধী মানুষের ঘাড়ের নীচ থেকে প্যারালাইসড, তারা এ সফটওয়্যার এবং ওয়েবক্যামের সাহায্য মুখের অঙ্গভঙ্গি পরিবর্তনের দ্বারা মাউস নাড়াতে পারবেন।

(ঘ) টেক্টিক টাচ প্যাডস ফর পারফর্মিং মাউস ফাংশনস বাই মাসকিউলার ডিস্ট্রফি/লকোমুটিভ ডিসেবেল্ড: মাস্কিউলার ডিস্ট্রফি এবং চলাচল অক্ষম ব্যক্তিদের জন্য টেক্টিক টাচপ্যাড যা মাউসের কার্যকারিতা নিশ্চিৎ করবে।

ক্যাটাগরি-৫: ফর অটিজম

(ক) সফটওয়্যার ফর ডেভেলপমেন্ট অব ভেরিয়াস স্কিলস লাইক বেসিক ম্যাথ, লেঙ্গুয়েজ, রিডিং, টাইম, কম্পিউটারস ইত্যাদি। এ সফটওয়্যার দিয়ে অটিস্টিক শিক্ষার্থীদের প্রাথমিক অঙ্ক, ভাষা, পড়া, সময়সূচি এবং কম্পিউটার শেখানো যায়।

(খ) টকিং কমুনিকেশন বোর্ডস: অটিস্টিক বাচ্চাদের জন্য বিশেষ কমিউনিকেশন বোর্ড।

ক্যাটাগরি-৬: ফর মেন্টাল রিট্র্যাডিশন
সফটওয়্যার ফর প্রিপারিং ফ্ল্যাশ কার্ডস ইন বাংলা ল্যাঙ্গুয়েজ: বাংলা ভাষায় ফ্ল্যাশ কার্ড তৈরির সফটওয়্যার।

ক্যাটাগরি-৭: ডিসেব্যালিটি অ্যাসেসমেন্ট সফটওয়্যার ফর ডিস্লেক্সিয়া, ভিশন, ইম্যুশন, হেয়ারিং ইত্যাদি এবং এ হোস্ট অব মেনি আদার অ্যাসেসটিভ ডিভাইস অ্যান্ড সফটওয়্যার: প্রতিবন্ধিতা পরিমাপক সফটওয়্যার। এর সাহায্য ডিস্লেক্সিয়া, দৃষ্টি, শ্রবণ, আবেগসহ আরও বিভিন্ন ধরনের প্রতিবন্ধিতার মাত্রা পরিমাপ করা যায়।

প্রযুক্তি উৎপাদনকারী ভারতীয় প্রতিষ্ঠান কারিশমা এন্টারপ্রাইজেস ও দেশীয় কয়েকটি সফটওয়্যার প্রতিষ্ঠান এসব প্রযুক্তি প্রদর্শন করছে।

বুধবার উদ্বোধন হওয়া এ প্রদর্শনী চলবে ৬ সেপ্টেস্বর সন্ধ্যা পর্যন্ত দর্শনার্থীদের জ্ন্য খোলা থাকবে।

বাংলাদেশ সময় ১৬১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০১২
এআই/সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।