ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

৭৯৯ টাকায় ভাইরাস নিয়ন্ত্রিত পেনড্রাইভ

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০১২
৭৯৯ টাকায় ভাইরাস নিয়ন্ত্রিত পেনড্রাইভ

এ মুহূর্তে বাংলাদেশের বেশির ভাগ কম্পিউটারে ভাইরাসের (মেলওয়্যারের) প্রধান বাহক পেনড্রাইভ খ্যাত সব ধরনের ইউএসবি ড্রাইভ। দেশে ইন্টারনেটের তুলনায় ইউএসবি ড্রাইভ বা সিডি থেকে ফাইল ট্রান্সফারে স্থানীয়ভাবে ভাইরাস ছড়াচ্ছে বিপজ্জনক হারে।

এমনটাই বলছেন বিশ্লেষকেরা।

এ সমস্যার সমাধানে দেশে ক্যাসপারস্কি ল্যাবের পরিবেশক অফিসএক্সট্র্যাক্টস ‘টি-ড্রাইভ প্রো’ নামের নতুন ধরনের স্বনিয়ন্ত্রিত নিরাপদ ইউএসবি ড্রাইভের (পেনড্রাইভ) বাণিজ্যিক বিপণন শুরু করেছে।

ক্যাসপারস্কি ল্যাব ইউএসবি অ্যান্টিভাইরাস সমৃদ্ধ এবং টেক-টাইটান উৎপাদিত এ পেনড্রাইভ ব্যক্তি এবং প্রাতিষ্ঠানিক ভোক্তাদের জন্য ব্যবহারযোগ্য।

ক্যাসপারস্কি অ্যান্টিভাইরাসযুক্ত এ ইউএসবি ড্রাইভ নিজে থেকেই সুরক্ষা নিশ্চিত করে। যে পিসি থেকে ফাইল কপি করা হবে বা যেখানে ফাইল কপি হবে, তাতে অ্যান্টিভাইরাস (যেকোনো ব্র্যান্ড) ব্যবহার করা না করা এখানে মূখ্য বিবেচিত নয়।

প্রসঙ্গত, ইউএসবি ড্রাইভ থেকে পিসিতে কপি করা বা পিসি থেকে ইউএসবি ড্রাইভে কপি করা ফাইল বা কনটেন্টকে ইউএসবি ড্রাইভের ক্যাসপারস্কি অ্যান্টিভাইরাস নিরাপত্তা দেবে।

শুরুতে ৮ গিগাবাইট ধারণক্ষমতার ইউএসবি(২.০) সংস্করণ অবমুক্ত করা হয়েছে। বাজারে প্রাথমিকভাবে এর দাম ৭৯৯ টাকা নির্ধারণ করা হয়েছে। এ সুবিধার অধিক ধারণক্ষম ইউএসবি ড্রাইভ অচিরেই দেশে আনা হবে বলেও জানানো হয়।

দেশীয় বাজারে এ বিশেষ পেনড্রাইভের উন্মোচন করেন টেক টাইটানের চ্যানেল ডাইরেক্টর এরিখ চৌ। এরিখ বলেন, ক্যাসপারস্কি ল্যাবের সবশেষ তথ্যমতে স্থানীয়ভাবে কম্পিউটারে ভাইরাস সংক্রমণে বাংলাদেশ বিশ্বের এক নম্বরে অবস্থান আছে।

এ কারণেই টি-ড্রাইভ প্রো রেঞ্জের ইউএসবি ড্রাইভগুলো এখানে ডিজিটাল তথ্য নিরাপত্তা নিশ্চিতে বেশ কার্যকর হবে। টি-ড্রাইভ প্রো ভাইরাস সমস্যা দূর করতে ভোক্তাদের ধারণাকেই পাল্টে দেবে। ফলে তথ্য হবে আরও নিরাপদ ও সুরক্ষিত।

বাংলাদেশ সময় ১৬৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।