ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

টেলকো ওয়ারফেয়ার শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১২
টেলকো ওয়ারফেয়ার শুরু

ঢাকা: ‘লিমিটেড সিগন্যালস, আনলিমিটেড আইডিয়াস’ স্লোগান নিয়ে উচ্ছ্বল আনন্দে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে শুরু হলো দু’দিনব্যাপী ‘টেলকো ওয়ারফেয়ার-২০১২’।

টেলিকমিউনিকেশন সম্পর্কে সম্যক ধারণা সবার কাছে পৌঁছে দেওয়ার লক্ষ্যে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি টেলিকমিউনিকেশন ক্লাবের উদ্যোগে বৃহস্পতিবার সকালে এ ফেয়ারের উদ্বোধন করেন ইউনিভার্সিটির উপাচার্য ড. আহমেদ শফি।



প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, “আজকের বিশ্ব অনেক এগিয়ে গেছে। প্রযুক্তির কল্যাণে চারপাশের সব কিছু চলে এসেছে হাতের মুঠোয়। টেলিকমিউনিকেশনও আমাদের জীবন যাত্রার মান বাড়িয়ে দিয়েছে অনেকখানি। ঘরের কোণে বসেই বিশ্বটাকে নিজের মতো করে নেওয়ার টেলিকমিউনিকেশন মাধ্যমটি ক্রমেই জনপ্রিয় হয়ে উঠছে সবার কাছে। ”

তিনি আরো বলেন, “সময়ের চাহিদা মেটাতে টেলিকমিউকেশনকে আরো সহজলভ্য করা উচিত। টেলিকমিউনিকেশন ক্লাবের এমন উদ্যোগ নিঃসন্দেহে আশাব্যাঞ্জক। এ উদ্যোগের মধ্য দিয়ে আগামীর প্রজন্ম টেলিকমিউকেশন নিয়ে কাজ করার আগ্রহ পাবে। এমন উদ্যোগে সবার এগিয়ে আসা উচিত। ”

পুরো আয়োজনের অনলাইন নিউজ পার্টনার বাংলানিউজটোয়েন্টিফোর.কম।

উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য দেন ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির রেজিস্টার কর্ণেল (অব.) শাহ মর্তুজা আলী, ইলেক্ট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান ড. আবু সালেহ আব্দুন নুর, প্রফেসর ড. রুহুল আমিন প্রমুখ।

দু’দিনব্যাপী টেলকো ওয়ারফেয়ারে রাজধানীর ২৩টি বিশ্ববিদ্যালয় ও ১৯টি কলেজের শিক্ষার্থীরা অংশ নিচ্ছেন। তারা নেটওয়ার, টেলিওয়ার, অ্যাপসওয়ার ও কিউওয়ারে শ্রেষ্ঠত্বের লড়াইয়ে অংশ নিবে।

এছাড়াও ফেয়ারে টেলিকমিউনিকেশন বিষয়ে আইটি টক শীর্ষক একটি সেমিনার ও নেটওয়ার্কিং বিষয়ে একটি প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হবে।

সেমিনারে মুনির হাসান ও কর্মশালায় সিএসএল’র প্রশিক্ষক এজাজ ইকবাল উপস্থিত থাকবেন।

ফেয়ার প্রসঙ্গে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি টেলিকমিউনিকেশন ক্লাবের সভাপতি এসএম আব্দুল আউয়াল বাংলানিউজকে বলেন, “আমরা এক বছর ধরে এ ধরনের একটি আয়োজনের পরিকল্পনা করছিলাম। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা যখন বিভিন্ন দাবি নিয়ে রাজপথে আন্দোলনে ঝাঁপিয়ে পড়েছেন, ঠিক তখনই আমরা ঠিক করেছি এ আন্দোলন ভালো কাজের জন্য করা উচিত। সেই দৃষ্টিকোণ থেকেই আমরা টেলকো ওয়ারফেয়ারে টেলিকমিউনিকেশনের বিপ্লব ঘটাতে চাই। ’’

ফেয়ারে কিউওয়ার প্রতিযোগিতায় অংশ নিতে আসা ভিকারুন নিসা নূন স্কুল অ্যান্ড কলেজের উচ্চ মাধ্যমিক দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী সৃষ্টি বাংলানিউজকে বলেন, “আমরা সচরাচর বিজ্ঞান বিষয়ক অনেক ফেয়ারে অংশ নেই। কেবল টেলিকমিউনিকেশন নিয়ে এ ধরনের উদ্যোগ আমার কাছে এই প্রথম মনে হলো। তাই সীমাহীন আগ্রহ নিয়ে চলে এলাম। ”

শুক্রবার বিকালে ফেয়ারের সমাপনী হবে। বিভিন্ন প্রতিযোগিতার বিজয়ীদের মাঝেও পুরস্কার বিতরণ করবেন আয়োজকরা। ফেয়ার উপলক্ষে একটি স্মারকগ্রন্থও প্রকাশ করা হয়।

বাংলাদেশ সময়: ১২২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১২
এমএ/ সম্পাদনা: অশোকেশ রায়, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।