ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

এশিয়ায় আসছে আইফোন ৫

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১২
এশিয়ায় আসছে আইফোন ৫

আইফোন ৫ নিয়ে অ্যাপল এখন দারুণ ব্যস্ত। বিপুল চাহিদা পূরণে বিপণন প্রক্রিয়াকে ঢেলে সাজাতে হচ্ছে।

তবে ২১ সেপ্টেম্বরের প্রথম কিস্তিতেই বিশ্বের ৯টি দেশে পৌঁছে যাচ্ছে আইফোন ৫। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

বিশ্বের প্রথম তালিকার ৯টি দেশের এশিয়াভুক্ত সিঙ্গাপুর জায়গা পেয়েছে। আগামী ২১ সেপ্টেম্বর শুক্রবার সিঙ্গাপুর ছাড়াও আরও ৮টি দেশে একযোগে আইফোন ৫ স্মার্টফোনের বিপণন শুরু হচ্ছে। এ দেশগুলোর মধ্যে আছে অস্ট্রেলিয়া, কানাডা, ফ্রান্স, জার্মানি, হংকং, জাপান, সংযুক্ত আরব আমিরাত এবং যুক্তরাষ্ট্র।

ঠিক পরের সপ্তাহে অর্থাৎ ২৮ সেপ্টেম্বর ইতালি, পোল্যান্ড এবং স্পেনসহ বিশ্বের ২২টি দেশে দ্বিতীয় কিস্তিতে আইফোন ৫ বিপণন শুরু হবে। দফায় দফায় বিপণন প্রক্রিয়াকে সুবিন্যাস্ত করতে কাজ করছে অ্যাপল।

এদিকে এশিয়ার মধ্যে সিঙ্গাপুরে ২১ সেপ্টেম্বরেই আইফোন ৫ পাওয়া যাবে। এজন্য দেশটির তিনটি অপারেটর এমওয়ান, সিঙ্গটেল এবং স্টারহাব ব্যাপক প্রস্তুতি নিয়েছে। তবে চাহিদা এবং সরবরাহে কিছু ঘাটতি আছে। এমনটি বলছেন বাজার বিশ্লেষকেরা।

এ মুহূর্তে বিশ্বের সবচেয়ে পাতলা, হালকা এবং অপেক্ষাকৃত কম পুরুত্বের সমন্বয়ে আইফোন ৫ নিজেকে অনন্য করে তুলেছে। এতে আছে কিছুটা দীর্ঘ আকৃতির ৪ ইঞ্চি বিশিষ্ট সুদৃশ্য টাচস্ক্রিন। আগের ৪এস মডেলে এ পর্দা ছিল ৩.৫ ইঞ্চির।

পুরো স্ক্রিনে আরও বেশি আইকন ধারণ এবং দৃষ্টিনন্দন চওড়া পর্দার জন্য এবারে আইফোন ৫ মডেলে ৪ ইঞ্চি পর্দা রাখা হয়েছে।

অ্যাপলের জ্যেষ্ঠ সহ সভাপতি ফিল শিলারের বলেন, আইফোন ৫ মাত্র ৭.৬ মিলিমিটার পুরু। এটি আগের আইফোনের তুলনায় ১৮ ভাগ বেশি পাতলা। এমন হিসাবে এ মুহূর্তে বিশ্বের সবচেয়ে কম পুরুত্বের স্মার্টফোন এটাই।

এ ছাড়াও সবচেয়ে শক্তিশালী মোবাইল ফোন নেটওয়ার্কের গতি নিশ্চিতে আইফোন ৫ এখন অনেকটাই প্রস্তুত। এতে ফোরজি নেটওয়ার্কও কাজ করবে। সব মিলিয়ে এশিয়ার বাজারে আইফোন ৫ কতটা ঝড় তুলবে তা আগামী ২১ সেপ্টেম্বর সিঙ্গাপুরের বাজার চাহিদাই পরিষ্কার করে দেবে। এজন্য খুব বেশি অপেক্ষাতেও থাকতে হচ্ছে না অ্যাপল ভক্তদের।

বাংলাদেশ সময় ২১২৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।