ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

দেশে মুক্ত সফটওয়্যার দিবস

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১২
দেশে মুক্ত সফটওয়্যার দিবস

বাংলাদেশে কিছু ঐতিহাসিক গুরুত্ব আর প্রযুক্তিখাতে এ আন্দোলনের অবদান সবার সামনে তুলে ধরতে ফাউন্ডেশন ফর ওপেন সোর্স সলিউশনস বাংলাদেশ (এফওএসএস) আজ শনিবারে ‘সফটওয়্যার মুক্তি দিবস ২০১২’ বাংলাদেশ উদযাপন করছে।

গুলশান-২ নম্বরের ৯২ নম্বর সড়কে অবস্থিত প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় এবং ধানমন্ডির ৮/এ নম্বরে অবস্থিত ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ক্যাম্পাসে এ দিবস উদযাপন করা হবে।

একই সাথে ঢাকার বাইরে এবারেই প্রথম রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সেমিনার কক্ষে এ দিবস পালন করা হচ্ছে।

বিশ্বসের‍া সফটওয়্যার ও হার্ডওয়্যার প্রস্তুতকারক প্রতিষ্ঠান ‘মুক্ত সফটওয়্যার ফাউন্ডেশন’ এ সংগঠনের সহযোগী হিসেবে যোগ দিয়েছে। এদের মধ্যে গুগল, লিনাক্স, ক্যানোনিক্যাল ফাউন্ডেশন অন্যতম।

প্রসঙ্গত, ২০০৪ সাল থেকে এ আন্দোলনের শুরুর দিন অর্থাৎ সেপ্টেম্বর মাসের তৃতীয় শনিবারকে এ দিবস হিসেবে উদযাপন করা হচ্ছে।

এদিনের আয়োজনে থাকছে বিভিন্ন ধরনের মুক্ত সফটওয়্যার আর লিনাক্স ডিস্ট্রোর ইতিহাস আর চিত্রসহ ডঙ্গল, ফেস্টুন, ব্যানার নিয়ে প্রদর্শনী, ওপেন সোর্স এবং লিনাক্স নিয়ে তথ্যচিত্রভিত্তিক প্রদর্শনী।

এ ছাড়াও আয়োজনস্থলে বিভিন্ন জনপ্রিয় লিনাক্স ডিস্ট্রোগুলোর পেনড্রাইভ বা পছন্দের মিডিয়াতে বা সিডি ও ডিভিডিতে বিতরণের ব্যবস্থা থাকবে। গতবারের মতো এবারেও থাকছে ‘জিএনইউ ও লিনাক্স ইন্সটলেশন ও ব্যবহারিক সহায়তা সেবা’ বুথ।

এখানে স্বেচ্ছাসেবকদের আয়োজনে অংশগ্রহনকারীর পছন্দ অনুসারে তাঁদের ল্যাপটপ কিংবা নেটবুকে লিনাক্সভিত্তিক বিভিন্ন ডিস্ট্রো ইন্সটল এবং ইন্সটল পরবর্তী প্রয়োজনীয় সেটিংসগুলো করে দেওয়া হবে। এসব সেবা সবার জন্য উন্মুক্ত।

জিএনইউ ও লিনাক্স বিষয়ক ব্যবহারিক সাপোর্ট ও সহায়তা সেবাটুকু নিশ্চিত করতে (http://goo.gl/1Tnhm) এ ঠিকানায় আগাম নিবন্ধন করা যাবে।

প্রসঙ্গত, ১৯৮৩ সালের সেপ্টেম্বর মাসের কোনো একদিনে রিচার্ড স্টলম্যান নামের সফটওয়্যারের যাদুকর এবং বদ্ধ উন্মাদ হিসেবে খ্যাত নিজের মোটা মাইনের চাকরি ছেড়ে মানবতার জন্য ‘প্রজেক্ট গ্নু’ সফটওয়্যার উন্মুক্ত করার কাজ শুরু করেছিলেন। সেই ব্যক্তিগত উদ্যোগই আজ পৌঁছে গেছে সামগ্রিক সফটওয়্যার মুক্তির আন্দোলনে। প্রতিষ্ঠা পেয়েছে ‘মুক্ত সফটওয়্যার ফাউন্ডেশন’।

বাংলাদেশ সময় ১১২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।