ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

রাজধানীসহ দেশব্যাপী আয়কর মেলা শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১২
রাজধানীসহ দেশব্যাপী আয়কর মেলা শুরু

ঢাকা: ‘আয়কর সুন্দর জীবনের প্রতিশ্রতি’ স্লোগানে রাজধানী ঢাকাসহ ৭টি বিভাগীয় শহর এবং ১১টি জেলা শহরে রোববার থেকে শুরু হয়েছে আয়কর মেলা মেলা-২০১২। তৃতীয় বারের মতো এ মেলার আয়োজন করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।



সাতদিন ব্যাপী মেলা চলবে ২২ সেপ্টেম্বর পর্যন্ত। তবে জেলা শহরে ২০ সেপ্টেম্বর পর্যন্ত চলবে।

রাজধানীর অফিসার্স ক্লাবে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে  প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর জন প্রশাসন বিষয়ক উপদেষ্টা এইচ টি ইমাম।

এনবিআর সদস্য ও আয়কর মেলা-২০১২ এর সভাপতি এম এ কাদের সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন এনবিআর চেয়ারম্যান ও অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব ড. নাসির উদ্দিন আহমেদ।  

মেলার আনুষ্ঠানিক উদ্ধোধন করে এইচটি ইমাম বলেন, কর আদায় শুধু অর্থের জন্য নয়। এটি মানুষের দায়িত্ব। সরকার যদি অর্থ আদায় করতে না পারে তবে তবে বিদেশি সাহায্য নির্ভর হয়ে থাকবে। তবে কিন্তু আমরা এক্ষেত্রে সাফল্য দেখিয়েছি। তাই ধীরে ধীরে এই নির্ভরশীলতা কমে যাচ্ছে। আমাদের বাজেটের আকার বেড়েছে। বেড়েছে সরকারের আয়। এর কারণ সরকারের রাজস্ব আয় বেড়েছে।  

তিনি আয়কর প্রদান সংক্রান্ত ফরম সহজ করতে পরামর্শ দেন এনবিআরকে। তিনি বলেন, মানুষের মধ্যে কর ভীতি আছে। কর আদায় বাড়াতে এই ভীতি দূর করতে হবে। এজন্য প্রশাসন কে আরো বান্ধব হতে হবে। কর ফরমগুলো সহজ করতে হবে। যাতে সাধারণ মানুষ বুঝতে পারে।

দেরিতে কর সংক্রান্ত পরিপত্র জারির সমালোচনা করে তিনি বলেন, বাজেট ঘোষণা হয় জুনে। কিন্তু পরিপত্র জারি হতে আরো দু মাস সময় নেওয়া হয়। এটি কমাতে হবে। কারণ ৩০ সেপ্টেম্বর শেষ তারিখ। মানুষকে সময় দিতে হবে কর দিতে।

এইচটি ইমাম বলেন, তবে শুধু মেলা করে কর আদায় বাড়ানো যাবে না। গ্রামীণ ও ছোট শহরের অর্থনীতির ব্যাপকতা বেড়েছে। তাই কর কর্মকর্তাদের জেলা, উপজেলা এবং ইউনিয়নে গিয়ে নেটওয়ার্ক বাড়াতে হবে। সভা সেমিনার করতে হবে। অনেক মানুষ কর দিতে চায়। কিন্তু সুযোগ পায়না। সাহস পায়না। তাদেরকে উৎসাহ দিয়ে নিয়ে আসতে হবে।

নাসির উদ্দিন আহমেদ বলেন, তৃতীয় বারের মতো মেলার আয়োজন করেছে এনবিআর। আশা করি এবার লক্ষাধিক করদাতা সেবা পাবেন। এক জায়গাতে সেবা  দিতে এই আয়োজন। ভবিষ্যতে সব জেলা এবং উপজেলাগুলোতে এর পরিধি বাড়ানো হবে।  

এম এ কাদের সরকার বলেন, রাজধানীতে এবার আমরা মেলার কলেবর বাড়াতে চেয়েছিলাম। কিন্তু সম্ভব হয়নি জায়গার অভাবে।

বিভাগীয় শহরগুলেরা বাইরে যেসব জেলাতে এবার মেলার আয়োজন করা হয়েছে, ময়মনসিংহ, গাজীপুর, ফরিদপুর, কুমিল্লা, নোয়াখালী, যশোর, কুষ্টিয়া, পটুয়াখালি, দিনাজপুর, পাবনা এবং বগুড়াতে।

মেলা প্রতিনিধি চলবে ১০টা থেকে ৫টা পর্যন্ত। মেলাতে কর সনাক্তকরণ নম্বর হয় আয়কর সংক্রান্ত পরামর্শসহ যাবতীয় সেবা পাবেন করদাতা।

বাংলাদেশ সময়: ১১৪০ ঘণ্টা, ১৬ সেপ্টেম্বর, ২০১২।
এসএআর/টিএইচ/সম্পাদনা: নূরনবী সিদ্দিক সুইন, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।