ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অনলাইনেই দেওয়া যাবে আয়কর

তাহজিব হাসান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১২
অনলাইনেই দেওয়া যাবে আয়কর

ঢাকা: অনলাইনে ই-পেমেন্ট পদ্ধতিতে আয়কর, মূসক এবং শুল্ক ঘরে বসে বা যেকোন স্থান থেকে খুব সহজে পরিশোধ করা যাবে। ঢাকা অফিসার্স ক্লাবে আয়োজিত আয়কর মেলায় অনলাইনে আয়কর পরিশোধের জন্য বিশেষ বুথ খোলা হয়েছে।

এ বুথে অনলাইনের মাধ্যমে আয়কর দেয়ার বিস্তারিত বিষয় হাতে কলমে দেখানো হচ্ছে।

তথ্য প্রযুক্তি নীতিমালা ২০০৯, কার্যক্রম ৬২ এর বাস্তবায়নের জন্য e-payment ব্যবস্থা চালু করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। করদাতা নিজে বা তার আইনানুগ প্রতিনিধি, উৎসে কর কর্তনকারী কর্তৃপক্ষসহ সকল ব্যক্তি/প্রতিষ্ঠান এ সুবিধা নিতে পারবেন।

e-payment পদ্ধতিতে কর পরিশোধের জন্য প্রাথমিকভাবে যা লাগবে:

ক. কার্যকর ই-মেইল অ্যাকাউন্ট
খ. TIN, AIN, BIN (যেটি প্রযোজ্য)
গ. ডেবিট কার্ড, প্রি-পেইড/ক্যাশ কার্ড (সোনালী ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, জনতা ব্যাংক)

নিচে e-payment পদ্ধতিতে আয়কর দেয়ার বিস্তারিত কার্যক্রম বর্ণনা করা হলো:

রেজিস্ট্রেশন: প্রথমে www.nbrepayment.org এই পেইজ-এ প্রবেশ করে রেজিস্টেশন করতে হবে। রেজিস্ট্রেশন শেষে e-payment সিস্টেম থেকে ব্যবহারকারীর ই-মেইল অ্যাকাউন্টে একটি মেইল আসবে। মেইলটিতে একটি নতুন ‘e-Pay Control Panel’ লিংক দেখা যাবে।

আয়কর প্র্রদান: ‘e-Pay Control Panel’ লিংকটিতে ক্লিক করলে যে পাতাটি খুলবে, সেখানে ‘In-come Tax’ বাটনে ক্লিক করে pay Income Online সিলেক্ট করতে হবে। এখানে যে ফরমটি আসবে সেখানে কর অঞ্চল, কর সার্কেল, আয় করের ধরন ও ধারা, সংশ্লিষ্ট কর বছর ইত্যাদি তথ্য  পূরণ করে Submit বাটনে ক্লিক করতে হবে। এটি সংক্রিয়ভাবে সোনালী ব্যাংক Q-Cash পেইজ এ যাবে। এই পেইজ থেকে পেছনে আসা বা ব্যাক করা সম্ভব নয়। তবে চাইলে নতুন করে শুরু করা যাবে।

অর্থ প্রদান পদ্ধতি: সোনালী ব্যাংকের পেইজ থেকে ডেবিট কার্ড বা ক্যাশ কার্ডের যে কোনো একটি সিলেক্ট করতে হবে। প্রাথমিক/ড্রাফট ই-চালান দেখতে next এ ক্লিক করতে হবে। চালানে বর্ণিত তথ্য সঠিক হলে পুনরায় next ক্লিক করতে হবে।

Q-Cash এর পেইজটিতে কার্ড বা অ্যাকাউন্টের তথ্য প্রদান করতে হবে। কার্ড অনুযায়ী নাম টাইপ করার পর কার্ড এর মেয়াদের তথ্য প্রবেশ করাতে হবে। এই অংশের পুরো কাজটি করতে হবে সাবধানতার সঙ্গে, তবে দ্রুত। কোনো কাজ না করে বসে থাকলে পেইজটি expire করবে বা বাতিল হয়ে যাবে। সব ঠিক থাকলে OK ক্লিক করতে হবে।

এর পরবর্তী পেইজ-এ কার্ডের/একাউন্টের গোপন পাসওয়ার্ড প্রবেশ করিয়ে Next ক্লিক করতে হবে। এতে চূড়ান্ত চালান পত্রটি দেখা যাবে। ই-পেমেন্ট সিস্টেম থেকে চালানটি প্রিন্ট, সেভ বা যে কোনো ই-মেইল অ্যাকাউন্টে করা যাবে।

পরবর্তীতে যেকোন সময় লগ-ইন করে আয়করের বিস্তারিত রেকর্ড দেখা যাবে। কাজ শেষে করে অনান্য অ্যাকাউন্টের মতো সাইন আউট করতে হবে।

চালান যাচাইকরণ: মূলপাতা www.nbrepayment.org থেকে verify challan iBAS থেকে যাচাই করা যাবে।

এছাড়া www.nbrepayment.org এই পেইজটি থেকে প্রয়োজনীয় আরো তথ্য জানা যাবে।

প্রায় একই রকম পদ্ধতিতে অনলাইনের মাধ্যমে মূসক, অনলাইন কাস্টমস ডিউটি, এবং অনান্য কর প্রদান করা যাবে।

বাংলাদেশ সময়: ১৪২০ ঘন্টা, ১৬ সেপ্টম্বর, ২০১২
টিএইচ/সম্পাদনা: আহ্‌সান কবীর, আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।