ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

১ লাখ ইউরো জরিমানায় ফেসবুক!

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১২
১ লাখ ইউরো জরিমানায় ফেসবুক!

ব্যক্তি তথ্যের যথেচ্ছা অপব্যবহার নিয়ে ফেসবুক আবারও আইনের কড়া নজরদারিতে পড়েছে। আইরিশ রেগুলেটরি পর্ষদ ফেসবুককে এ বিষয়ে সতর্ক করেছে।

শর্তানুসারে ফেসবুক অভিযোগের ভিত্তিতে কাজ না করলে এক লাখ ইউরো জরিমানা গুনতে হবে ফেসবুক কর্তৃপক্ষকে।

বিশ্বের খ্যাতনামা সামাজিক গণমাধ্যম ফেসবুককে আগেই সতর্ক করেছিল আইরিশ ডাটা প্রটেকশন কমিশনার (ডিপিসি) কর্তৃপক্ষ। ব্যক্তির তথ্যের অবাধ ব্যবহারকে নিয়ন্ত্রিত এবং ভোক্তার তথ্য বিনিময় শর্তকে আমলে নেওয়ার জন্য ফেসবুককে এ সতর্ক করা হয়।

যুক্তরাষ্ট্র এবং কানাডা বর্হিভূত ফেসবুকের কেন্দ্রীয় অপারেশন পরিচালনা করা হয় আয়ারল্যান্ডে অবস্থিত সদর দপ্তর থেকে। এরই মধ্যে ডিপিসির উদ্যোগে এ সদর দপ্তরে অডিটও পরিচালনা করা হয়েছে। এতে তথ্যগত বিপত্তির বিষয়টি সুনির্দিষ্ট অভিযোগ আকারে ফেসবুক পরিচালনা পর্ষদকে জানানো হয়।

তবে এ বিষয়ে ফেসবুক সতর্ক না হলে আইনি পথে এগোতে হয় ডিপিসিকে। প্রসঙ্গত, মে মাসে ফেসবুক পাবলিক প্রতিষ্ঠানে নথিভুক্ত হওয়ার পর আইনগত বিষয়গুলো ঢালাওভাবে অভিযোগ আকারে ফেসবুকের সামনে উপস্থিত হয়। এতে ফেসবুক দারুণ বিপাকে পড়ে।

এ ছাড়াও অনলাইন বিজ্ঞাপন নীতিমালাকে উপেক্ষা করে ফেসবুক ভোক্তাদের ব্যক্তিতথ্যকে ডিজিটাল বিপণন ব্যবস্থায় সুকৌশলে ব্যবহার করছে। এমন অভিযোগও ওঠে আসে।

আইরিশ তথ্য নিয়ন্ত্রক কমিশনার বিলি হকস জানান, এর মধ্যে ফেসবুককে সতর্ক করা হলেও মৌখিক ছাড়া তেমন কোনো উদ্যোগের কথা ফেসবুক কর্তৃপক্ষ জানায়নি। ফলে বিষয়টি আইনি জটিলতার দিকে এগোচ্ছে। আর তা আর্থিক জরিমানার পথেও যেতে পারে। এ জন্য ফেসবুককে এক লাখ ইউরো পর্যন্ত জরিমানা গুনতে হতে পারে।

ইচ্ছামতো ফেসবুককে স্পর্শকাতর তথ্যের ব্যবহার, অ্যাকাউন্টের তথ্য হনন এবং তথ্যের যথেচ্ছা সম্পাদনা নিয়ে ফেসবুক বারবারই আইরিশ তথ্য নিয়ন্ত্রণ কমিশনের কড়া নজরদারি মুখোমুখি হয়ে আসছিল। এবারে তা আইনি পথে এগোচ্ছে।

আগামী ১৫ অক্টোবরের মধ্যে এ বিষয়ে ফেসবুক নির্দিষ্ট ব্যাখা এবং অবস্থান না নিলে জরিমানা ছাড়া আর কোনো পথ ফেসবুকের সামনে খোলা থাকবে না।

ডেপুটি কমিশনার গ্রে ডেভিস জানান, আইরিশ রেগুলেটরি ফেসবুককে চার সপ্তাহের সময় বেধে দিয়েছে। এর মধ্যে অভিযোগ নিরসনে প্রত্যাশিত এবং যৌক্তিক উদ্যোগ নেওয়া না হলে জরিমানা করা হবে ফেসবুককে।

এদিকে আইরিশ কমিশনার বিল হকস জানান, ফেসবুক তার ভোক্তাদের তথ্য ইচ্ছামতো নিয়ন্ত্রণ করবে এটা কোনোভাবেই প্রত্যাশিত নয়। তাই ফেসবুক আর বেশি সময় দেওয়া হবে না। সতর্ক নির্দেশনায় উদ্যোগ নেওয়া না হলে আর্থিক জরিমানা করা হবে। তবে এ বিষয়ে ফেসবুক এখনো কোনো অবস্থান নেয়নি। তবে বিষয়টিতে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে। এমনটাই জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

বাংলাদেশ সময় ১৮০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।