ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

উচ্চমূল্যের বিলাসি পণ্য ভিডিওওয়েব ২ এন্টারটেইনমেন্ট

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১২
উচ্চমূল্যের বিলাসি পণ্য ভিডিওওয়েব ২ এন্টারটেইনমেন্ট

হাই-ডেফিনেশনের ‘ভিডিওওয়েব ২ এন্টারটেইনমেন্ট সিস্টেম’ এখন ভারতে। হোম এন্টারটেইনমেন্টের মধ্যে পণ্যটি সর্বাধুনিক বলে দাবি করছে ইলেকট্রনিক্স কোম্পানি ‘বোস’।

গত বৃহস্পতিবার অত্যাধিক ব্যয়বহুল পণ্যটি আনুষ্ঠানিকভাবে বাজারে ছেড়েছে বোস। এ মুহূর্তে ভিডিওওয়েবের ৪৬ এবং ৫৫ ইঞ্চি দুটি সাইজ পাওয়া যাচ্ছে। দাম যথাক্রমে ৪,৯৯৯ ডলার যা ভারতীয় রুপিতে ৪ লাখ ২০ হাজার এবং ৫,৯৯৯ ডলার ভারতীয় রুপিতে ৫ লাখ রুপি।

পণ্যটি প্রকাশকালে নির্মাতা উন্নত বৈশিষ্ট্য সম্পর্কে জানিয়েছে, এটা মূলত এইচডিটিভি এবং লাইফস্টাইল ডিভাইস যাতে লেটেস্ট হাই-ডেফিনেশন প্রযুক্তি রয়েছে ফলে বিনোদনপ্রেমীরা পাবে সর্বোত্কৃষ্ট মানের ছবি। এর স্পিকার সিস্টেম স্বয়ংসম্পূর্ণ এছাড়া আইডিভাইস সংযোগে আছে ডকিং’র সুব্যবস্থা। দুটি সাইজের পর্দাতেই আছে লেড-ব্যাকলাইট এইচডিটিভি অপশন ফলে প্রতিটিই উচ্চমানের ছবি প্রদর্শনে সক্ষম। ব্যবহারকারীরা এই টিভির সাথে ৬ টি পর্যন্ত ডিভাইস সংযোগ দিতে পারবে যার মধ্যে আছে ব্লু রে প্লেয়ার, মিডিয়া প্লেয়ার, স্যাটালাইট বক্স, গেমিং কনসোল এবং পিসি।

বোসের অফিসিয়াল প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বান্ডেলে আছে ‘ক্লিক প্যাড রিমোর্ট কন্ট্রোল’ এর সাথে আছে কয়েকটি বাটন, ইনটিউটিভ বা স্বজ্ঞাত টাচ সেন্সর এবং অন স্ক্রিন ইন্টারফেস  যেটি পণ্যের পদ্ধতি নিয়ন্ত্রণকে সহজ করে।

টিভির পেছনে ছয়টি ‘উফার’ বা মৃদুধ্বনি প্রক্ষেপণ পদ্ধতি যুক্ত আছে যা কোনরকম অস্বাভাবিকতা ছাড়া প্রবল শব্দ মাধ্যমে মনোরম উচ্চশব্দ প্রেরণ করতে। এদিকে বোসের মালিকানায় যুক্ত ফেজগাইড সাউন্ড টেকনোলোজি বলছে এতে সাতটি স্পিকার এলিমেন্ট এবং (ডিএসপি) ডিজিটাল সিগন্যাল প্রসেসিং সুবিন্যস্ত করা হয়েছে। যাতে ‘স্থান বেষ্টিত’ শব্দ সৃষ্টি হয়। মালিকানা পক্ষ থেকে অ্যাডাপটিক টেকনোলোজি বলেছে সব চ্যানেলে সাউন্ড যথোপযুক্ত করে প্রেরণের জন্য আছে স্বয়ংক্রিয় পদ্ধতি যা রুমের মধ্যেই শব্দের সামঞ্জস্য করবে।

এছাড়া আইপড এবং আইফোনে সংযোগ করে ব্যবহারকারীরা ঘরের যে কোনে যায়গা থেকে বিনোদনের স্বাদ নিতে পারবে। এজন্য ব্যবহারকারীকে ডক মোডে যেতে হবে এক্ষেত্রে পণ্যের পুরো নিয়ন্ত্রণ করবে ক্লিক প্যাড রিমোর্ট।

কিন্তু বিনোদোনপ্রেমীদের জন্য চমৎকার লোভনীয় এন্টারটেইনমেন্ট পণ্যটি এলেও উচ্চমূল্যের বিষয়টি এখন প্রশ্নবোধক হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৯২০ ঘন্টা, ১৭ সেপ্টেম্বর, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।