ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

২৪ ঘণ্টায় ২০ লাখ আইফোন ৫ বিক্রি!

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১২
২৪ ঘণ্টায় ২০ লাখ আইফোন ৫ বিক্রি!

অ্যাপল এখনও স্টিভের শোক কাটিয়ে উঠতে পারেনি। তবে স্টিভ যেন অদৃশ্য হয়েও অ্যাপলকে নতুন প্রেরণায় উদ্দীপ্ত করে তুলছে।

আইফোনের নতুন চমক ‘৫’ মডেলের বিশ্ব বাজার কার্তি এমনই নির্দেশ করছে।

অ্যাপল পণ্যের অনলাইন প্রিঅর্ডার চালু হওয়ার মাত্র ২৪ ঘণ্টাতেই ২০ লাখ আইফোন ৫ বিক্রি হয়ে গেছে।

মাত্র কয়েক ঘণ্টার ব্যবধানে এত দ্রুত এবং এত পরিমাণ বিক্রির রেকর্ড আগের কোনো অ্যাপল পণ্যই অর্জন করতে পারেনি বলে অ্যাপল সূত্র জানিয়েছে। যদিও ২১ সেপ্টেম্বর থেকে শুরু হবে এসব আগাম বিক্রি হওয়া আইফোন ৫ মডেলের বাণিজ্যিক বিপণন।

অ্যাপল বিপণন প্রধান ফিলিপ শিলার জানান, প্রথম দিনেই উন্মুক্ত প্রিঅর্ডারে আইফোন ‘৫’ যে পরিমাণ বিক্রির রেকর্ড সৃষ্টি করেছে অ্যাপলের ইতিহাসে বিরল অর্জন। এখনও যুক্তরাষ্ট্রে মোড়ক উন্মোচনের অপেক্ষায় আছে আইফোন ৫। প্রসঙ্গত, ২১ সেপ্টেম্বর থেকে যুক্তরাষ্ট্রের অ্যাপল স্টোরগুলোতে ৫ মডেলটি পাওয়া যাবে।

নতুন এ আইফোনে ভিডিও সেবায় যুক্ত হয়েছে তাক লাগানো ভয়েস কমান্ড সিস্টেম। এর ফলে কণ্ঠ শুনেই স্মার্টফোন অপারেশন করা সম্ভব হবে। এ বিশেষ ফিচারের নাম ‘সিরি’। এ ফিচারটি এ সময়ে সব বয়সীদের জন্যই দারুণ উপভোগ্য।

আইফোন ৫ মডেলে তেমন কোনো নতুনত্ব আসেনি। তবে অবয়বে এসেছে লক্ষ্যণীয় কিছু পরিবর্তন। ৩টি মডেলের অনুপাতে স্টোরেজ সামর্থ্য বাড়ানো হয়েছে। অনেকটা আইফোন ৪এসের মতোই এসেছে নতুন ৫। এমন কথাই বলছেন ডিজিটাল পণ্য বিশ্লেষকেরা।

এ মুহূর্তে সিঙ্গাপুরে ৯৪৮ ডলারে ১৬ জিবি, ১০৮৮ ডলারে ৩২ জিবি এবং ১২৩৮ ডলারে ৬৪ জিবি আইফোন ৫ বিক্রির অফার দেওয়া হচ্ছে। সঙ্গে আছে টেলকো সংযোগ অফার। প্রসঙ্গত, ১৪ সেপ্টেম্বর শুক্রবার থেকে সিঙ্গাপুরে আইফোন ৫ মডেলের জন্য প্রিঅর্ডার নিতে শুরু করেছে অ্যাপল।

এদিকে বাজার বিশ্লেষকেরা বলছেন, স্টিভের প্রতি শেষ শ্রদ্ধা জানাতেই এ পণ্যটি নিয়ে বিশ্বব্যাপী এত বেশি আগ্রহ। আইফোন ‘৫’ মডেলই হচ্ছে স্টিভের জীবিত থাকা অবস্থায় ডিজাইন করা সবশেষ অ্যাপল পণ্য। প্রসঙ্গত, ৫৬ বছর বয়সে জটিল ক্যানসারে আক্রান্ত হয়ে স্টিভ ২০১১ সালের ৫ অক্টোবর মারা যান।

বাংলাদেশ সময় ১৯৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।