ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বিমানে ওয়াইফাই সেবা দেবে জেটব্লু

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১২
বিমানে ওয়াইফাই সেবা দেবে জেটব্লু

ইন্টারনেট এখন দৈনন্দিন জীবনের অবিচ্ছেদ্য মাধ্যম। তাই বিমান ভ্রমণেও ইন্টারনেট চাহিদাকে পাশ কাটিয়ে যাওয়ার সুযোগ নেই।

আধুনিক মানুষের এ চাহিদাকে আমলে নিয়ে বিখ্যাত বিমান সেবাদাতা জেটব্লু  ভ্রমণে যাত্রীদের জন্য বিনামূল্যে ওয়াইফাই ইন্টারনেট সেবা দেওয়ার ঘোষণা দিয়েছে। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

এবারে শুধু ওয়াইফাই ইন্টারনেট সেবাই নয়, বিমানে সবচেয়ে দ্রুতগতির ইন্টারনেট সেবা দেওয়ার আগাম ঘোষণা দিয়েছে বিখ্যাত এ এয়ারলাইন্সটি। তবে ২০১৩ সালের আগে এ সেবা পাওয়া সম্ভব নয় বলেও জানানো হয়।

এরই মধ্যে প্রতিষ্ঠানের অভ্যন্তরীণ ইমেইল বার্তায় এ নিয়ে কাজ করার কথা জানানো হয়েছে। ২০১৩ সালের প্রথম ত্রৈমাসিকেই এ সেবা উপভোগ করা যাবে বলে জেটব্লু শীর্ষ কর্তৃপক্ষ জানিয়েছে। এ সপ্তাহে বিশ্বের সবচেয়ে সাশ্রয়ী বিমান ভ্রমণে বিষয়ক সম্মেলনে এমন কথাই জানিয়েছে জেটব্লুর শীর্ষ কর্মকর্তারা।

বিমানে ইন্টারনেট গতি নিয়ে যাত্রীদের অভিযোগ এবং অসন্তুষ্টি আছে। তবে এ সীমাবদ্ধকতাকে কাটিয়ে উঠবে জেটব্লু। এ মুহূর্তে এ ধরনের সেবাদাতাদের তুলনায় প্রায় ১০ গুণ গতি নিশ্চিত করবে জেটব্লু। প্রসঙ্গত, ভিস্যাটের মাধ্যমে বিমানে এ সেবা নিশ্চিত করা হবে।

প্রথম পর্যায়ে ৩০টি জেটব্লু  বিমানে এ ওয়াইফাই ইন্টারনেট সেবা চালু করা হবে। তবে পরীক্ষামূলক সেবা সময় অতিক্রম হলে যাত্রীদের জন্য এ সেবাব্যয়ের অঙ্ক কেমন হবে তা নিশ্চিত করে বলেনি জেটব্লু র পরিচালনা পর্ষদ।

বাংলাদেশ সময় ১৭২১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।