ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ইন্টেল-গুগল জুটির মটোরোলা স্মার্টফোন

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১২
ইন্টেল-গুগল জুটির মটোরোলা স্মার্টফোন

এবারে গুগল-মটোরোলা জুটি নিয়ে এল নতুন ধারার স্মার্টফোন। সঙ্গে আছে প্রসেসরের গুরু ইনটেল।

এ তিনে মিলে তৈরি ‘রেজার আই’ স্মার্টফোন। মধ্যম ধারার স্মার্টফোন হিসেবে এতে আছে আর্মভিত্তিক স্ন্যাপড্রাগন প্রসেসর। সংবাদমাদ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

নতুন চিপের পরিবর্তনে ক্যামেরা পারফরম্যান্সে এসেছে বেশ কিছু লক্ষ্যণীয় পরিবর্তন। স্মার্টফোন ব্রাউজার হিসেবে আছে গুগল ক্রোম। বিশ্বের প্রসেসর প্রযুক্তিতে ইনটেল নিজেকে আরও খানিকটা ভিন্নভাবে তুলে ধরতে মটোরোলার জন্য স্মার্টফোনযোগ্য প্রসেসর তৈরি করেছে।

এটিই হচ্ছে ইনটেল প্রসেসর প্রযুক্তির প্রথম স্মার্টফোন। আর সহযোগী হিসেবে আছে জেডটিই, লেনোভো, লাভা এবং গিগাবিট। এদের প্রত্যেকেই স্মার্টফোন বাজারে দূর্বল প্রতিপক্ষ হিসেবে পরিচিত।

এর ফলে দু ধারার দু ভিন্ন শক্তি গুগল-ইনটেল যৌথ প্রযোজনায় মাঠে নামল। এতে অপারেটিং সিস্টেম হিসেবে গুগলের অ্যানড্রইড সিস্টেমের অবস্থানও সুনিশ্চিত হয়েছে। অচিরেই এ হ্যান্ডসেট যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি এবং যুক্তরাষ্ট্রে পাওয়া যাবে।

এ স্মার্টফোনের বৈশিষ্ট্যের মধ্যে আছে ৪.৩ ইঞ্চি (১০.৯ সেন্টিমিটার) ডিসপ্লেসমৃদ্ধ। তুলনায় এটি আইফোন ৫ মডেলের চেয়ে বড়। কিন্তু গ্যালাক্সি এস(৩) এবং এইচটিসি ওয়ান এক্সের তুলনায় আকারে ছোট। গতির প্রশ্নে এতে আছে কোয়াড কোরপ্রসেসর।

সবচেয়ে আধুনিক দিকটি হচ্ছে ক্যামেরা বৈশিষ্ট্য। এতে ১ সেকেন্ডে ১০টি পিকচার মুড পাওয়া সম্ভব। আছে ডিজিটাল সিঙ্গেল লেন্স রিফেলক্স (ডিএসএলআর) সমর্থিত ক্যামেরা।

ইনটেল মোবাইল এবং কমিউনিকেশনস গ্রুপের মহাব্যবস্থাপক এরিক রেইড জানান, এ মুহূর্তে বাজারে থাকা স্মার্টফোনগুলোর তুলনায় এতে নিশ্চিতভাবেই দ্বিগুণ গতিতে এবং স্বচ্ছ ছবি তোলা সম্ভব।

এদিকে ব্যাটারি লাইফে আছে ২০ ঘণ্টার নিশ্চয়তা। একবার পূর্ণ চার্জের পর এটি ২০ ঘণ্টা স্মার্টফোনকে সচল রাখে। কোয়াড কোরপ্রসেসরের কারণে এতে একটি কাজ সম্পাদনে দুটি প্রসেসরকে একই সঙ্গে ব্যবহার করে।

মটোরোলার কনজ্যুমার এক্সপেরিয়েন্স ডিজাইন বিভাগের জ্যেষ্ঠ সহ-সভাপতি জিম উইকস জানান, ক্যামেরা, গতি আর ব্যাটারি লাইফের বিবেচনায় মধ্যম মানের স্মার্টফোন ভোক্তাদের সব ধরনের চাহিদাও পূরণ করবে এ স্মার্টফোন।

বাংলাদেশ সময় ২১৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।