ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

মিউট করবে উইন্ডোজফোন!

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১২
মিউট করবে উইন্ডোজফোন!

মাইক্রোসফটের পরবর্তী সব পণ্যে থাকবে ‘হকিং’ ফিচার। এটি উইন্ডোজফোন মিউট বা শব্দহীন করতে সক্ষম হবে।

এ মুহূর্তে মাইক্রোসফটের নতুন প্যাটেন্ট অনুমোদন হয়েছে আর অনুমোদনকৃত পেটেন্টের তথ্য উপাত্ত সম্পর্কে জানানোও হয়েছে। যা উইন্ডোজ ফোন ব্যবহারকারীদের কাছে পৌছাল দারুণ এক খবর হয়ে।
পেটেন্টের তথ্য মতে, আগামী উইন্ডোজফোন হবে যথেষ্ট শক্তিশালী ফলে চলমান কিছু বিরক্তকর ঝামেলা থেকে মুক্তি পাবে ব্যবহারকারীরা। নতুন এই পদ্ধতি অ্যালাম ক্লক, রিংটনের মত বিরক্তকর বিষয়গুলো নিয়ন্ত্রণে ব্যবহৃত হবে।

নতুন পরিকল্পনা যাতে সুরক্ষিত থাকে সেজন্য যুক্তরাষ্ট্রের প্যাটেন্ট অফিসে আবেদনও করেছে প্রতিষ্ঠানটি। ‘কন্ট্রোলিং অডিও অব এ ডিভাইস’ নামে এটি নথিভুক্ত হয়েছে।

পেটেন্টের বিবৃতিতে আরো উল্লেখ আছে যে, পেটেন্ট বোধগম্য করবে এটি সত্যিই ব্যবহারকারীদের উদ্দেশ্যে সহজ ও স্বাভাবিকভাবে পরিচালিত হবে। মোবাইল ফোন যখন পোশাকের পকেটে, ব্যাগে, ক্লাসে এমনকি মিটিং চলাকালীন সময় সঙ্গে থাকবে তখন এই ফিচারের ব্যবহার হবে। এ সমস্ত সময়ে মোবাইল ফোনের কিছু কার্যক্রম বিরক্তের কারণ হয়। যেমন ফোন বাহির করা, স্পিকার সাইলেন্ট করায় সময় ও মনোযোগ নষ্ট ছাড়াও অনেক বিষয়।

সুইফট হক বা জোর থাবা দেওয়ায় সিস্টেম দ্রুতগতিতে এবং খুব সহজে ব্যবহারকারীর হ্যান্ডসটেকে শব্দহীন করতে নির্দেশ দেবে। পেটেন্টের অন্য তথ্য অনুসারে, ফোনের অ্যাকসিলেরেটর ডাটা ব্যবহার হবে স্পিকার মিউটের নিশ্চিত তথ্য প্রদানের জন্য। এর সফটওয়্যার প্যাচ কার্যকরীভাবে সমস্ত উইন্ডোজ ফোনের অ্যাকসেলেরোমিটারের সাথে এই ফিচারের সুচনা করে।

বর্তমানে সফটওয়্যার গুরু প্রতিযোগিতায় নেমেছে তাই হাতে ব্যাপক দু:সাধ্য কাজের চাপ। প্রতিপক্ষরা হচ্ছে গুগল, অ্যাপলের মত বিশ্বের প্রতিষ্ঠিত ক্ষমতাশালী প্রতিষ্ঠান। যাদের বাজার সেরা পণ্য অ্যান্ড্রুয়েড ফোন, আইফোন। তাই মাইক্রোসফট প্রাণপন চেষ্টা করছে নতুন ফিচারগুলি ফিটফাট ও কার্যকরী করে সারিতে রাখতে যাতে পণ্যের মান উন্নত হয়।

বাংলাদেশ সময়: ১৩১৫ ঘন্টা, ২০ সেপ্টেম্বর, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।