ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

দেশে গুগল-জিমেইলে সমস্যা হচ্ছে

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১২
দেশে গুগল-জিমেইলে সমস্যা হচ্ছে

ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ইউটিউব বাংলাদেশে বন্ধ হয়েছে বেশ কদিন হয়ে গেছে। কিন্তু এ সাইট বন্ধ করার ফলে ইউটিউবের সঙ্গে যুক্ত অনেক ওয়েবসাইটের লিঙ্ক পেজেও প্রবেশ করা যাচ্ছে না।

বারবার চেষ্টা করেও এসব সাইটে ভিজিটররা ঢুকতে ব্যর্থ হতে হচ্ছেন।

এ ছাড়াও ইউটিউব বন্ধের ফলে স্মার্টফোন এবং ট্যাবলেট পিসি থেকে অ্যানড্রইড অ্যাপ এবং গুগল প্লেস্টোরের কোনো কনটেন্ট দেখতে পারছেন না বলে অনেকেই বাংলানিউজকে তথ্য দিয়েছেন। ফলে স্মার্টফোন এবং ট্যাবলেটগুলো গুণগত কার্যকারিতা হারিয়েছে। স্মার্টফোন এবং ট্যাবলেট পিসিতেও ইউটিউব বন্ধের কারণে অ্যানড্রইড অ্যাপস্টোর থেকে কোনো কিছুই অ্যাকসেস করা যাচ্ছে না বলেও বাংলানিউজকে জানানো হয়েছে।

এর মধ্যে গুগল সার্চ ইঞ্জিন (গুগল ডটকম) এবং জিমেইল অন্যতম। এ ছাড়াও বিশ্বের খ্যাতনামা কিছু সংবাদমাধ্যমেও প্রবেশ করা যাচ্ছে না। সবচেয়ে বেশি সমস্যা হচ্ছে গুগল সার্চ ইঞ্জিন ব্যবহারে। সার্চ করা অধিকাংশ পৃষ্ঠাতেই প্রবেশ করা সম্ভব হচ্ছে না। সব মিলিয়ে অনলাইন ভোক্তাদের জন্য বিরক্তিকর অবস্থার তৈরি হয়েছে।

অনলাইন সংবাদমাধ্যম বাংলানিউজের পাঠকরা ফোন করে এ বিষয়ে জানতে চাইছেন।

প্রসঙ্গত, ইউটিউব যুক্ত আছে এমন সাইটের কিছু জাভা স্ক্রিপ্ট পৃষ্ঠার বিন্যাসে সমস্যা থাকায় এমনটা হচ্ছে। নাম প্রকাশে অনিচ্ছুক একজন অনলাইন বিশেষজ্ঞ জানান, ইউটিউব বন্ধ করে দেওয়ার কারণে অনেক জাভাস্ক্রিপ্ট লিঙ্কপেজ ব্রাউজ করা যাচ্ছে না। ওই পেজগুলোতে ইউটিউব থাকায় এমনটা হচ্ছে। ফলে ওই পেজগুলো লোড হতেও ডাউনটাইম বেশি লাগছে।

এদিকে গত কদিন ধরে থেকে গ্রামীণফোনের মোবাইল সিমভিত্তিক ইন্টারনেট থেকেও জিমেইল খোলা যাচ্ছে না। খুলতে গেলেই ‘সার্ভার এরর’ বার্তা আসছে। পর্দায় ভেসে উঠছে ‘উই আর ওয়ার্ককিং টু ফিক্স দ্য প্রবলেম’। আবার কিছুক্ষণ পর প্রবেশ করতে অনুরোধ জানানো হচ্ছে।

প্রসঙ্গত, কারিগরি অথবা নেটওয়ার্কের কারণে এ সমস্যা হয়ে থাকতে পারে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। তবে গুগল সার্ভারে কিছু মান্নোয়নের কাজ হচ্ছে বলে সাময়িক এ সমস্যার সৃষ্টি হয়েছে।

স্টারহোস্ট আইটির প্রধান নির্বাহী কাজী জাহিদ বাংলানিউজকে বলেন, আসলে ইউটিউব সংযুক্ত যেসব ওয়েবসাইট আছে সেগুলোতেই প্রবেশে মূলত এ সমস্যা হচ্ছে। সাইট তৈরির প্রযুক্তিগত বিন্যাস ঠিক থাকলে এ সমস্যা হতো না। তবে ইউটিউব যুক্ত আছে এমন সাইটগুলোতে প্রবেশ করতে বাংলাদেশ থেকেও কিছুটা সমস্যা হচ্ছে। এটা সাময়িক। ইউটিউবের ব্লক উঠে গেলেই এ সমস্যা আর থাকবে না।

এ ছাড়াও গুগল সার্চ ইঞ্জিন এবং জিমেইল অনেক সেবার ক্ষেত্রে ইউটিউবের সঙ্গে যুক্ত সার্ভার ব্যবহার করার এ সমস্যা দেখা দিয়েছে। অর্থাৎ ইউটিউবের লিঙ্ক আছে এমন সাইটগুলো ব্রাউজ করতে বাংলাদেশ থেকে সমস্যা হচ্ছে।

বাংলাদেশ সময় ১৮০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর; জুয়েল মাজহার, কনসালট্যান্ট এডিটর [email protected]

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।