ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

তথ্য অধিকার দিবসে টিআইবির নানা আয়োজন

চিফ ল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১২

ঢাকা: ২৮ সেপ্টেম্বর তথ্য অধিকার দিবস উদযাপন উপলক্ষে আঞ্চলিক ও জাতীয় পর্যায়ে নানা কর্মসূচি গ্রহণ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

জাতীয় পর্যায়ে সংগঠনটি তথ্য অধিকার ফোরামের সঙ্গে যৌথভাবে আগামী ২৭ সেপ্টেম্বর শিশু একাডেমী প্রাঙ্গণে দিনব্যাপী তথ্যমেলা এবং সেদিন সকালে শিশু একাডেমী মিলনায়তনে ‘তথ্য অধিকার আদায়ে জনগণের অংশগ্রহণ’ শীর্ষক এক সেমিনারের আয়োজন করবে।



তথ্যমন্ত্রী জনাব হাসানুল হক ইনু এমপি এ মেলার উদ্বোধন করবেন।

এছাড়া ঢাকার বাইরে ৪৫টি শহরে সচেতন নাগরিক কমিটি (সনাক) ও ইয়ুথ এনগেজমেন্ট অ্যান্ড সাপোর্ট (ইয়েস) সদস্যরা ২৬ সেপ্টেম্বর মঙ্গলবার থেকে সপ্তাহব্যাপী তথ্যমেলা, আলোচনা সভা, সেমিনার, র‌্যালি, তথ্যসেবা কেন্দ্র, থিয়েটারসহ বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে দিবসটি পালন করবে।

স্থানীয় সামাজিক, রাজনৈতিক, প্রশাসনিক ব্যক্তিরাসহ সাধারণ মানুষ এসব অনুষ্ঠানে অংশ নিয়ে তথ্য অধিকার আইনের বাস্তব প্রয়োগ সম্পর্কে সহজে ধারণা নিতে পারবেন।

উল্লেখ্য, এবার রংপুরে আয়োজিত তথ্যমেলায় বাংলাদেশ সেনাবাহিনী ও বাংলাদেশ পুলিশ অংশ নিচ্ছে।
টিআইবির অনুপ্রেরণায় গঠিত ইয়েস সদস্যরা দিবসটি উপলক্ষে ঢাকায় তথ্য অধিকার আইনের বাস্তব প্রয়োগ সম্পর্কিত ভ্রাম্যমাণ প্রচারণায় অংশ নেবে। এ উদ্দেশ্যে তারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে তথ্য বুথ স্থাপন করবে এবং শিশু একাডেমীর তথ্য মেলাসহ মোট তিনটি স্থানে দুর্নীতিবিরোধী পথনাটক মঞ্চস্থ করবে।

তথ্য অধিকার দিবসের মিডিয়া ক্যাম্পেইনের অংশ হিসেবে টিআইবি প্রযোজিত শিক্ষা, স্বাস্থ্য ও স্থানীয় সরকার বিষয়ে তিনটি রেডিও স্পট এবং চারটি এফএম রেডিওতে মঙ্গলবার থেকে তিন দিন ধরে অনুষ্ঠান প্রচারিত হবে।

বাংলাদেশ সময়: ১৮৩৩ ঘণ্টা, ২৫ সেপ্টেম্বর, ২০১২
জেএ/সম্পাদনা: জাহাঙ্গীর আলম, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।