ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

এইচপি আনছে নোটবুক, ডেস্কটপ, এলইডি মনিটর

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১২
এইচপি আনছে নোটবুক, ডেস্কটপ, এলইডি মনিটর

আইএফএ ২০১২ সম্মেলনে বেশ কয়েকটি পণ্য প্রদর্শন করে যুক্তরাষ্ট্র-ভিত্তিক প্রযুক্তিপণ্য প্রস্ততকারী প্রতিষ্ঠান এইচপি। গত কয়েক সপ্তাহের কার্যকলাপ পর্যবেক্ষণ করে বলা হচ্ছে এইচপি একেএকে নতুন পণ্য আনছে ভোক্তাদের সম্মুখে।

যেখানে দেখা গেছে উইন্ডোজ ৮ ভিত্তিক বিভিন্ন পণ্য যার মধ্যে আছে এনভি, স্পেকটর নোটবুক এবং এআইও সারিতেও যুক্ত হয়েছে পিসি। এখন পর্যন্ত এইচপির আগমনী পণ্য নামানো বন্ধের কোন লক্ষণ প্রতিভাত হচ্ছেনা। কিন্তু যে গতিতে এইচপি’র পণ্যসীমা বিস্তার হয়েছে সেই গতিতে পণ্যের চুড়ান্ত মুক্তি হচ্ছেনা। তবে আগামী ও তার পরের মাসব্যাপী এইচপির কয়েকটি পণ্য বাজারে আসার কথা আছে। এ মুহূর্তে সেসব পণ্যের তথ্য কিছুটা প্রকাশিত।

সুত্র মতে, হোম এবং বিজনেস ইউজারদের সুবিধা অনুযায়ী পণ্যের গঠনবৈশিষ্ট্য করা হয়েছে। নতুন পণ্যগুলোর মধ্যে আছে স্লিবুকের নতুন কয়েকটি মডেল, এনভি’র নতুন ল্যাপটপ, এলইডি মনিটর এবং পার্সোনাল কম্পিউটার। এইচপি সুত্র মতে, ব্যবহারকারীরা অভিরুচীর সাথে কাজ করার সুযোগ পাবে।

প্যাভিলিয়ন স্লিবুক সিরিজের দুটি ল্যাপটপ স্লিবুক ১৪ এবং স্লিবুক ১৫.৬ ইঞ্চির হাই-ডেফিনেশন ডিসপ্লে। ধারণা অনুযায়ী এটি গতিশীল সারির পণ্য। স্লিবুক ১৪ এর যান্ত্রিক ক্ষমতায় আছে এএমডি অ্যাকসেলেরেটেড সিপিইউ আর পরেরটায় আছে ইন্টেল সিপিইউ। স্লিবুক ১৫’তে আছে নিউমেরিক কিবোর্ড, যা স্লিবুক ১৪’তে নেই। ল্যাপটপ দুটির প্রচলিত ফিচারগুলো-১ টেরাবাইট পর্যন্ত হার্ড ডিস্ক ড্রাইভ, এইচপি ট্রুভার্সন, এইচডি ওয়েবক্যাম সাথে এইচপি মাইরুম যা ফটো শেয়ার এবং ভার্চুয়াল রুমে ভিডিও চ্যাটের উপযোগী। আছে ডলবি অ্যাডভান্স অডিও, অপশনাল এনভিডিয়া ডিসক্রিট গ্রাফিক্স। এইচডিএমআই-আউট পোর্ট, ইউএসবি ৩.০ এবং ২.০ পোর্ট, ব্লুটথ, ওয়াইফাই। এর দুটি কালার থাকছে স্পার্কলিঙ্ক ব্ল্যাক এবং রুবি রেড।

প্যাভিলিয়ন স্লিবুক ১৪ এবং ১৫ ইঞ্চি ল্যাপটপের দাম যথাক্রমে ৫০০ ডলার এবং ৫৬০ ডলার। প্রত্যাশা অনুযায়ী আগামী ২৬ অক্টোবরে যুক্তরাষ্ট্রের বাজারে পাওয়া যাবে।

এইচপি এনভি এম৪ হচ্ছে আধুনিক-সর্বশেষ ল্যাপটপ এতে অ্যালুমিনিয়ামের প্রলেপ দিয়ে নকশা হয়েছে। সাথে অপশনাল কিবোর্ড ব্যাকলিট। ১৪ ইঞ্চি পর্দার এই ল্যাপটপে পাওয়া যাবে উচ্চমানের ছবি। অপারেটিং সিস্টেম হিসেবে আছে উইন্ডোজ ৮। থার্ড জেনারেশনের ইন্টেল কোর প্রসেসরে এটি চলবে। এইচপি এনভি এম৪ এর দাম ৯০০ ডলার ২৬ অক্টোবরে নির্ধারিত কয়েকটি বাজারে এটি পাওয়া যাবে।

এনভে ফোনিক্স এইচ৯ এই গেমিং সিস্টেম পণ্যটি পুন:গঠন হয়েছে। যান্ত্রিক শক্তিতে আছে থার্ড জেনারেশনের ইন্টেল সিপিইউ। এছাড়া উচ্চ কর্মক্ষমতার জন্য আছে ডিসক্রিট এনভিডিয়া অথবা এমডি গ্রাফিক্স। এনভে ফোনিক্সের দাম ৯০০ ডলার ২৬ অক্টোবর যুক্তরাষ্ট্রে অবমুক্তের কথা রয়েছে। ঠিক প্রচলিত ধারায় এর জন্য আলাদাভাবে পেরিফেরাল কিনতে হবে। এনভে ফোনিক্স এইচ৯ ডেস্কটপ টাওয়ার এর দাম ৯০০ ডলার এটি যুক্তরাষ্ট্রে একই তারিখে পাওয়া যাবে।

এক্স২৪০১ এবং এল২৪০১এক্স মডেলের এলইডি প্রযুক্তির দুটি পণ্যেরই পর্দার সাইজ ২৪ ইঞ্চি। ফ্রেম ০.৪ ইঞ্চি চিকন এবং সম্পূর্ণ এইচডি ডিসপ্লে। হোম ইউজাদের জন্য তৈরি এক্স২৪০১ মডেলের দাম ধরা হয়েছে ২৫০ ডলার। আগামী ৭ নভেম্বর পণ্যটি যুক্তরাষ্ট্রের বাজারে আসার কথা রয়েছে, ওয়ারেন্টি এক বছর। ব্যবসায়ীদের সুবিধার ভিত্তিতে আসছে এল২৪০১এক্স, দাম ২৬০ ডলার ওয়ারেন্টি তিন বছর । বিশ্বব্যাপী  আগামী ৫ নভেম্বর পণ্যটি বাজারজাত করার আশাবাদ করছে এইচপি।

বাংলাদেশ সময় ১৯২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।