ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

শুভ জন্মদিন গুগল

আরিফুল ইসলাম আরমান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১২
শুভ জন্মদিন গুগল

ইন্টারনেট দুনিয়ার সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের জন্মদিন ২৭ সেপ্টেম্বর উদযাপিত হয়। তবে গুগলের জন্মদিন বিভিন্ন সময়ে পরিবর্তিত হয়েছে।

এ নিয়ে বিতর্কও আছে অনেক।

প্রসঙ্গত, ১৯৯৮ সালের ৪ সেপ্টেম্বর গুগল ইনকরপোরেশন প্রতিষ্ঠার আবেদনপত্র জমা দেয়। এর ঠিক তিন দিন পর ৭ সেপ্টেম্বর গুগল প্রতিষ্ঠিত হয়। গুগল ডটকম ডমেইনটি নিবন্ধিত হয় ১৫ সেপ্টেম্বর।

ফলে সব দিনই গুগলের জন্মদিন হিসেবে বিবেচিত হতে পারে। তবে গুগল কর্তৃপক্ষ ২০০৬ সাল থেকে ২৭ সেপ্টেম্বর জন্মদিন পালন করে আসছে। এবারে আনুষ্ঠানিকভাবে ১৪তম জন্মদিন হিসেবে পালন করছে গুগল।

নতুন জন্মদিন পালন করার সিদ্ধান্ত নেন গুগলের দুই প্রতিষ্ঠাতা ল্যারি পেজ ও সের্গেই ব্রিন। জন্মদিন উপলক্ষে দৃষ্টিনন্দনভাবে সাজানো হয়েছে গুগলের প্রচ্ছদ। প্রচ্ছদে ডুডল হিসেবে শোভা পাচ্ছে চমৎকার চকলেট কেক। আর কেকের ওপর ১৪টি দীপ্যমান মোমবাতি।

অ্যালেক্সা র্যাংকিং অনুসারে বিশ্বের সব ওয়েবসাইটের মধ্যে দীর্ঘদিন সবার পছন্দের শীর্ষ ছিল গুগল। সম্প্রতি এ স্থানটি এখন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের নিয়ন্ত্রণে। তবে যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশে এখনো গুগলই সেরা সার্চ ইঞ্জিন।

বাংলাদেশ সময় ১৫১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১২
এএ/আরআর/সাব্বিন হাসান

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।