ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

স্মার্টফোনে ২ হাজার কোটি ডলারের শপিং

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১২
স্মার্টফোনে ২ হাজার কোটি ডলারের শপিং

তথ্যপ্রযুক্তির উৎকর্ষতা আর সহজবোধ্য এখন দৈনন্দিন জীবনের সঙ্গী। এ সুবিধাকে আজ আর পাশ কাটিয়ে যাওয়ার কোনো সুযোগ নেই।

এ মুহূর্তে স্মার্টফোন এবং ট্যাবলেটের মাধ্যমে ২ হাজার কোটি ডলারের বিকিকিনি হয়। এমন তথ্যই দিয়েছে জেভেলিন স্ট্রাটেজি এবং গবেষণাপ্রতিষ্ঠান।

প্রসঙ্গত, স্মার্টফোনের তুলনায় অবশ্য ট্যাবলেট পণ্যতে অনলাইন শপিংয়ের চাহিদা বাড়ছে। আকারে এবং পছন্দের পণ্যকে বড় পর্দায় দেখে অর্ডার করার বাড়তি সুবিধার কারণে ৫০০ কোটি ডলারের অনলাইন বিকিকিনি হয় শুধু ট্যাবলেট পণ্যের মাধ্যমেই। গবেষকেরা এমন তথ্যই দিয়েছে।

জেভলিনের নির্বাহী সহ-সভাপতি এবং পণ্য গবেষণা পরিচালক ম্যারি মোনাহান (মোবাইলভিত্তিক) জানান, অনলাইনে শপিং চাহিদা ব্যাপক হারে বাড়ছে। বহুমাত্রিক অ্যাপও এর অন্যতম কারণ। এ ছাড়াও বিকিকিনি শিল্পের জন্য সৃজনশীল অ্যাপও এ বিপণন বৃদ্ধির অন্যতম কারণ।

এদিকে স্মার্টফোনের তুলনায় ট্যাবের মাধ্যমে বিকিকিনি বেশি হচ্ছে বলেও গবেষণা প্রতিবেদনে উল্লেখ করা হয়। বছরে ২ হাজার কোটি ডলারের অনলাইন বিকিকিনির বাজারকে তাই মোটেও হালকা করে দেখার সুযোগ নেই।

আগামী ৩ বছরের মধ্যে দেড় হাজার কোটি ডলার ট্যাবলেট বিকিকিনি তৈরি হয়েছে বলেও এ গবেষণা প্রতিবেদনে তুলে ধরা হয়। সব মিলিয়ে অনলাইন বিকিকিনির বাজার সুসম্প্রসারিত হচ্ছে বলে এ গবেষণায় সুস্পষ্টভাবে উপস্থাপন করা হয়।

বাংলাদেশ সময় ১৭৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।