ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

স্বয়ংক্রিয় ছবি তুলবে অটোগ্রাফার

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১২
স্বয়ংক্রিয় ছবি তুলবে অটোগ্রাফার

জীবনের প্রতিটি মুহূর্তে ঘটে যাওয়া সমস্ত ঘটনাবলী স্বৃতিময় করে রাখার তীব্র প্রত্যাশা রয়েছে যাদের সেই অভিলাষীদের স্বপ্ন পূর্ণ হতে যাচ্ছে। অনলাইন মাধ্যমের অন্যতম ব্যবসা প্রতিষ্ঠান যুক্তরাজ্যের ওএমজি উদ্ভাবন করেছে বিষ্ময়কর ক্যামেরা নাম ‘অটোগ্রাফার’।

কাঁধে পরিহিত এই অটোগ্রাফারের বিশেষ বৈশিষ্ট্য স্বয়ংক্রিয় পদ্ধতিতে ছবি ধারণ এবং বিপুল পরিমানে ছবি ধারণ ক্ষমতা। সুত্র মতে, অটোগ্রাফার দিনে ২ হাজারের বেশি ছবি তুলতে সক্ষম। এর রেজ্যুলেশনও সর্বোচ্চ।

অটোগ্রাফার নিজেই ঠিক করবে কখন এবং কোন ছবিগুলো ক্যামেরা বন্দী করবে। এর ৫টি বিল্ট-ইন সেন্সর ব্যবহার হবে---অ্যাকসেলেরেটেড, লাইট সেন্সর, ম্যাগনেটোমিটার, ইনফ্রারেড মোশন ডিটেক্টর এবং থার্মোমিটার যা মাইক্রোসফটের ‘সেন্সক্যাম’ প্রযুক্তির সাথে সংযুক্ত। এটিই চরম মুহূর্তের ছবি ধারণের বিষয়টি স্থির করবে বাটনে ক্লিক ছাড়াই ।

উল্লেখ্য, ৫৮ গ্রাম ওজনের এই ক্যামেরা ওএমজি’র প্রথম ভোক্তা-পণ্য। স্টপ-মোশন টেকনোলেজির ব্যবহার কম্পিউটার গেম উন্নয়নসহ অন্যান্য যন্ত্রের মধ্যে রয়েছে সেই বিষয়টি লক্ষ্য রেখেছে তারা। ৫ মেগাপিক্সেলের এই পণ্য ফিচারের মধ্যে আছে প্রশস্ত-দৃষ্টিকোণ বিষয়ক স্থিরকৃত ফোকাস গ্লাস যা ১৩৬ ডিগ্রীতে কোনো স্থানের দৃষ্টি পরিসীমায় থাকে। ইন্টারনাল স্টোরেজ ৮ জিবি, আছে ব্লুটথ। এছাড়া বিল্ট-ইন অ্যাপ ব্যবহারকারীকে ফলাফলের মাধ্যমে ব্রাউজের বিষয়ে অবগত করবে। জিপিএস সিস্টেম প্রতিটি ছবির লোকেশন তথ্য সঠিকভাবে সংরক্ষণ করবে।

প্রথমত স্বপ্ন পিয়াসীদের উদ্দেশ্যে পণ্যটি ছাড়তে চাইলেও পুনরায় তারা সিদ্ধান্ত নিয়েছে সব পর্যায়ের মানুষের জন্য অটোগ্রাফার উন্মুক্ত করবে। আগামী নভেম্বরে বিট্রেনের বাজারে পাওয়া যাবে অটোগ্রাফার। অন্য দেশগুলোর মধ্যে ওএমজির বিবেচনায় আছে যুক্তরাজ্য এবং জাপান। তবে নির্দিষ্ট দিন সম্পর্কে কিছু জানানো হয়নি। যুক্তরাজ্যে এর দাম পড়বে ৪০০ পাউন্ড যা ভারতীয় রুপিতে ৩৫ হাজার।

বাংলাদেশ সময়: ১৮২৫ ঘন্টা, ২৭ সেপ্টেম্বর,২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।