ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

মাইক্রোসফটকে ছাড়িয়ে দ্বিতীয় স্থানে গুগল

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৭ ঘণ্টা, অক্টোবর ৩, ২০১২
মাইক্রোসফটকে ছাড়িয়ে দ্বিতীয় স্থানে গুগল

এ মুহূর্তে সার্চ জায়েন্ট গুগল সফটওয়্যার জায়েন্ট মাইক্রোসফটকে টপকে এসেছে। তালিকা অনুযায়ী সার্চ জায়েন্ট এখন বিশ্বের দ্বিতীয় বৃহত্তম প্রযুক্তি প্রতিষ্ঠান।



হঠাৎ করেই প্রতিষ্ঠানটি সার্বিক অবস্থা বদলে অর্থনৈতিক বাজার তালিকার শীর্ষে উঠে এসেছে। এদিকে মাইক্রোসফট তার অবস্থান থেকে নিচে নেমে গেছে।

প্রসঙ্গত, গত সোমবার ব্যবসায়িক লেনদেনের চিত্রে খুব একটা ফারাক দেখা যায়নি। তবুও গুগল অল্পের জন্য মাইক্রোসফটের জায়গা নিজের স্থান প্রতিষ্ঠিত করেছে। প্রতিবেদনের তথ্য অনুযায়ী, গুগলের অর্জিত মূলধনের পরিমাণ ২৪৯.১ বিলিয়ন ডলার। এদিকে মাইক্রোসফটের ২৪৭.২ বিলিয়ন ডলার।

দ্য নিউইয়র্ক পোষ্টে বলা হয়, লেনদেন চলাকালেই এ ফলাফলের প্রবণতা লক্ষ্য করা গেছে। যদিও তা খুব বেশি নয়। সে সময় গুগলের অর্থমূল্য ছিল ২৪৮.৮ এবং মাইক্রোসফটের ২৪৮.১ বিলিয়ন ডলার।

এ প্রসঙ্গে বলা হয়, বেশ কিছু সময় ধরে সফটওয়্যার জায়েন্টের বাজার অবস্থার অবনতি ঘটেছে। কিন্তু প্রতিদ্বন্দী প্রতিষ্ঠানের শেয়ারমূল্য গত কমাস ধরে ভাল এবং স্থির।

আইডিসির প্রতিবেদনে উঠে এসেছে, এ বছরের মধ্যভাগ পর্যন্ত গুগল অসাধারণভাবে কাজ করছে। এর ফলেই এসেছে সাফল্য। এপ্রিল এবং জুন মাসে সব স্মার্টফোনের ৮৫ ভাগ চালান হয়েছে। এতে অ্যানড্রইড ইনস্টল ছিল। এ ছাড়া শেয়ার বাজারের ৬৮ ভাগ দখলে রাখে অ্যানড্রইড।

তবে বিশ্লেষকদের ধারণা, মাইক্রোসফট আগের অবস্থানেই ফিরবে। কারণ উইন্ডোজ(৮) এবং উইন্ডোজ ফোন(৮) মডেলের প্রতি তারা ক্লান্তিহীন প্রচেষ্টা চালাচ্ছে। অচিরেই দুটি পণ্যই বাজারে আনছে মাইক্রোসফট। উইন্ডোজ(৮) অবমুক্তের দিন নির্ধারণ হয়েছে ২৬ অক্টোবর। আর উইন্ডোজ ফোন প্রকাশের সম্ভাব্য সময় নভেম্বর।

এদিকে হার্ডওয়্যার নির্মাতারাও দুটি পণ্যরই ঘোষণার অধীর অপেক্ষায় আছে। তারপরেও মাইক্রাসফটের অবস্থান ফসকানোর বিষয়টি প্রযুক্তি অঙ্গণে ভালোই সাড়া তুলেছে।

এ মুহূর্তে গুগলের এ অগ্রগতি নিয়ে শীর্ষ প্রথম স্থানটিও আলোচিত। বলা হচ্ছে, এটি গুগলের ছোট ধাপ। আরো সামনে যাওয়া গুগলের পক্ষে কঠিন নয়। বর্তামনে বিশ্বের সেরা প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল। যার বর্তমান অর্থমূল্য গুগল ও মাইক্রোসফটের সমান ৬১৮.১ বিলিয়ন ডলার।

বাংলাদেশ সময় ১১৪৭ ঘণ্টা, অক্টোবর ৩, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।