ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

উপহার পৌঁছে দেবে ফেসবুক

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১২
উপহার পৌঁছে দেবে ফেসবুক

সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো এখন অনেক বেশি সক্রিয় হয়ে উঠছে। শুধু তথ্য বা মতবিনিময়ে নয়, বরং শুভেচ্ছা বিনিময়েও এগিয়ে আছে ফেসবুক।

তাই এখন আর কাগুজে বা ভার্চুয়াল গিফট নয়, সরাসরি উপহার দেওয়া উদ্যোগ নিয়েছে ফেসবুক। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

এখন থেকে যেকোনো বিশেষ মুহূর্তে প্রিয়জনকে ফেসবুকের সামাজিক মাধ্যমে সরাসরি উপহার পাঠানো যাবে। এ জন্য ফেসবুক বিশেষ ফিচারও তৈরি করেছে। অচিরেই ফেসবুকে প্রবেশ করলেই স্ক্রিনে ভেসে উঠবে একটি বিশেষ টুলস। আর তাতে শুধু ক্লিক করে উপহার পৌঁছে দেওয়া যাবে প্রিয়জনের কাছে।

প্রসঙ্গত, প্রতিদিন ফেসবুকের মাধ্যমে লাখো শুভেচ্ছা বার্তা বিনিময় করা হয়। সঙ্গে উপহার পাঠানো গেলে তো মন্দ হত না। আর এ ভাবনাকে বাস্তবায়ন করতেই এগিয়ে এল ফেসবুক। তবে এ সুবিধা বর্তমানে সীমিত আকারে পাওয়া যাচ্ছে। তাও আবার শুধু যুক্তরাষ্ট্রের জন্য প্রযোজ্য।

বন্ধুত্ব আর প্রিয়জনকে চমকে দেওয়ার এ সুযোগে দারুণ খুশি ফেসবুক ভক্তরা। তবে দ্রুতই তারা এ সুবিধা উপভোগ করতে চান। বিশ্বব্যাপী বিপণন পদ্ধতিকে ঢেলে সাজানোর এ প্রক্রিয়ায় আরও খানিকটা সময় নেবে ফেসবুক কর্তৃপক্ষ।

ভার্চুয়াল নয়, বাস্তবিক এ ফেসবুক উপহারের তালিকায় আপাতত আছে কেক আর কফি। এরই মধ্যে ম্যাঙ্গোলিয়া বেকারি ফেসবুকের হয়ে এসব অর্ডার প্রাপকের কাছে পৌঁছে দেওয়ার দায়িত্ব নিয়েছে। আর ডিজিটাল গিফট দিচ্ছে স্টারবাকস। এমন তথ্যই দিয়েছে ফেসবুক।

স্মার্টফোন এবং ট্যাবলেট পিসির মাধ্যমেও এসব গিফট অর্ডার করা যাবে। তবে এ জন্য কতটা চার্জ নির্ধারিত হবে তা গিফটের সঙ্গে উল্লেখ করা হবে। আর্থিক প্রতিষ্ঠানে পরিণত হতেই ফেসবুক এ ধরনের উদ্যোগ গ্রহণ করেছে। ভবিষ্যতেও এ ধরনের অভিনব প্রচেষ্টা অব্যাহত থাকবে। আর ধীরে ধীরে এ সেবার পরিসীমাও ছড়িয়ে দেওয়া হবে। এমনটাই জানিয়েছে ফেসবুকের শীর্ষ কর্তারা।

বাংলাদেশ সময় ১৩১১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।