ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সিটিও ফোরামের যাত্রা ৬ অক্টোবর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১২
সিটিও ফোরামের যাত্রা ৬ অক্টোবর

ঢাকা: দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত প্রধান তথ্যপ্রযুক্তি কর্মকর্তাদের নিয়ে যাত্রা শুরু করতে যাচ্ছে সিটিও ফোরাম (চিফ টেকনোলজি অফিসার্স ফোরাম)। ২৯ সেপ্টেম্বর শনিবার ঢাকায় অনুষ্ঠিত সাংবাদিক সম্মেলনে এ তথ্য জানানো হয়।



এতে সিটিও  ফোরামের এডহক কমিটির সভাপতি তপন কান্তি সরকার সিটিও ফোরাম গঠনের প্রয়োজনীয়তা তুলে ধরেন। তিনি বলেন, দেশের সব প্রতিষ্ঠানে তথ্য ও প্রযুক্তি একটি বড় ভূমিকা পালন করছে। কিন্তু এ ভূমিকার নেপথ্য মানুষগুলো সব সময়ে আড়ালেই থেকে যাচ্ছেন। এ মানুষগুলো বিভিন্ন সময়ে দেশের তথ্য ও প্রযুক্তিখাতে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন। আমরা সিটিও ফোরামের মাধ্যমে দেশের তথ্য ও প্রযুক্তিখাতকে যেমন এগিয়ে নিতে চাই, তেমনি প্রযুক্তির মানুষগুলোকেও সবার সঙ্গে পরিচয় করিয়ে দিতে চাই।

আগামীতে এ দেশে গার্মেন্ট খাতের পর তথ্য ও প্রযুক্তিখাতে সবচেয়ে বেশি বৈদিশিক মুদ্রা আয় হবে। এরই মধ্যে ফ্রিল্যান্সারদের মাধ্যমে দেশে প্রচুর বৈদিশিক মুদ্রা আসতে শুরু করেছে। আমরা এ খাতকে আরো বেশি প্রসারিত করতে চাই।

তপন কান্তি সরকার বলেন, সবাই শুধু ঢাকামুখি নিজেদের কর্মকাণ্ড পরিচালনা করছে। আমরা ক্রমান্বয়ে ঢাকার বাইরের তথ্য প্রযুক্তিবিদদের নিয়েও কাজ করার প্রয়াস চালাচ্ছি। বিভিন্ন প্রশিক্ষণ, সেমিনার, সিম্পোজিয়ামের মাধ্যমে এদেশে তথ্য ও প্রযুক্তির রাস্তা সুগম করে দেওয়াই হবে সিটিও ফোরামের সব প্রয়াস।

সম্মেলনে আরো জানানো হয়, সিটিও ফোরাম সম্পূর্ণ অরাজনৈতিক ও অলাভজনক প্রতিষ্ঠান। বিশ্বের বিভিন্ন দেশে এ ধরনের ফোরাম তথ্য ও প্রযু্ক্তিখাতকে নেতৃত্ব দিচ্ছে। বাংলাদেশেও এ ফোরামের মাধ্যমে ‘নলেজ শেয়ারিং’ ছাড়াও তথ্য ও প্রযুক্তিনির্ভর বিভিন্ন পদক্ষেপ নেওয়া হবে।
এ ছাড়া এ সংগঠনের মাধ্যমে নতুন নেতৃত্ব তৈরির উদ্যোগ গ্রহণ করা হবে। ভবিষ্যতে এ দেশেই সার্ক সিটিও সম্মেলন করা পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। প্রসঙ্গত, আগামী ৬ অক্টোবর আনুষ্ঠানিকভাবে সিটিও ফোরাম যাত্রা শুরু করবে।
 
জিপিআইটির পৃষ্ঠপোষকতায় এ সম্মেলনে বক্তব্য দেন প্রতিষ্ঠানটির সিটিও ওয়াসি নোমান ও সিটিও ফোরামের সহ-সভাপতি নাভেদ ইকবাল। এ ছাড়াও উপস্থিত ছিলেন সিটিও ফোরামের সেক্রেটারি সৈয়দ মাসুদুল বারী, যুগ্ম সাধারণ সম্পাদক দেবদুলাল রায়, তারিক মুসাদ্দিক বরকতুল্লাহ এবং কোষাধ্যক্ষ ইজাজুল হক।

বাংলাদেশ সময় ১৫১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১২
এমএ/সম্পাদনা: আহমেদ জুয়েল, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর/
সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।