ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

যুক্তরাষ্ট্রের পাঠকেরা অনলাইনেই অভ্যস্ত

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১২
যুক্তরাষ্ট্রের পাঠকেরা অনলাইনেই অভ্যস্ত

যুক্তরাষ্ট্রের পাঠকেরা অনলাইনেই বেশি খবর পড়েন। গবেষণায় এমন তথ্যই উঠে এসেছে।

যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় গবেষণাপ্রতিষ্ঠান ‘পিউ রিসার্স সেন্টার’ সব মাধ্যমের সংবাদ পাঠকদের নিয়ে গবেষণা পরিচালনা করেছে।

গবেষণার ফলাফলে উঠে আসে মোট আমেরিকানদের প্রায় অর্ধেকের বেশি পাঠক খবর পাওয়ার প্রাথমিক উৎস হিসেবে ইন্টারনেট ব্যবহার করে থাকে। এক তৃতীয়াংশ প্রাপ্তবয়স্ক বা তরুণেরা সোশ্যাল মাধ্যমগুলোকে খবর পাওয়ার নির্ভরযোগ্য মাধ্যম বলে মনে করে। ফলে কাগুজে পত্রিকার বাজার হারাচ্ছে।

গবেষণা সংস্থাটি ২৮ সেপ্টেম্বর জরিপের ফলাফল প্রকাশ করে। উল্লেখ্য, ট্রেনডস ইন নিউজ কনজাম্পশন ১৯৯১ টু ২০১২’  এর ভিত্তিতে জরিপ পরিচালিত হয়। গত ২১ বছরে সংবাদ পাঠক এবং দর্শকরা সমসাময়িক বিষয় সম্পর্কে তথ্য পেতে কোন সব মাধ্যম খোঁজ করে থাকে তা বিবেচনা করা হয়।

প্রিন্ট মিডিয়াগুলোতেও বিষ্ময়করভাবে ইন্টারনেটের অগ্রগতি হচ্ছে তাও তুলে ধরা হয়। অচিরেই টেলিভিশন নিউজ রিপোর্টিংয়ে একই পদ্ধতির প্রয়োগ হবে বলে স্পষ্ট করা হয়।

এ সময়ের অধিকাংশ সংবাদ সংস্থার পরিচালিত জরিপের তথ্য মতে, শুধু ২৩ ভাগ আমেরিকানরা বর্তমানে খবরের কাগজ পড়ে। গত ২০০০ সালের ৪৭ ভাগ হতে এখনকার এ সংখ্যার পড়তি। এ নিম্নগতি শুধু সে দেশেই নয়। এর প্রভাব বাহিরের দেশগুলোতেও পড়েছে।

এ ছাড়া প্রিন্ট ম্যাগাজিনের চাহিদা আরো কমেছে। ২০০০ সালে যে সংখ্যা ছিল ২৬ ভাগ সেখানে আজকে ব্যবহার হচ্ছে মাত্র ১৮ ভাগ। তুলনায় আরো দেখা যায়, এ মুহূর্তে ৪৬ ভাগ আমেরিকান ন্যূনতম সপ্তাহের তিন দিনই খবর সংগ্রহ করে ইন্টারনেটে। আগে যেখানে ৩৪ ভাগ মানুষ একদিন ব্যবহার করত।

এ সংখ্যা বৃদ্ধির অন্যতম কারণ ৩৯ ভাগ পাঠক সেলফোনে খবর পড়ছেন। ঠিক ২ বছর আগে এ সংখ্যা ছিল ৩৭ ভাগ। আপাতদৃষ্টিতে মূলত কম বয়সীদের উন্নত শিক্ষার সঙ্গে অগ্রসর হয়েছে। অনলাইন আসক্তদের ৬৫ ভাগ কলেজ শিক্ষার্থী এবং বাকি ২২ ভাগ আছে যাদের বয়স ৬৫।

বাংলাদেশ সময় ১৮০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।