ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

‘ইনোসেন্স অব মুসলিম’ নিষিদ্ধ

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১২
‘ইনোসেন্স অব মুসলিম’ নিষিদ্ধ

অনেকটাই হঠাৎ করেই বিতর্কে জড়িয়েছে সামাজিক ভিডিও সাইট ইউটিউব। গুগলের অঙ্গপ্রতিষ্ঠান এখন ইউটিউব।

তাই দায় গুগলের ঘাড়েও চাপে। এবার তাই ব্রাজিলের আদালতে আইনি মামলায় হেরে ইউটিউব ভিডিও বন্ধের নিষেধাজ্ঞা পেল গুগল। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

এরই মধ্যে নির্বাচনী বিরোধী উদ্দেশ্যপূর্ণ ভিডিওচিত্র আপলোড করায় ব্রাজিলের এক মেয়র গুগলের শীর্ষ কর্মকর্তাকে গ্রেপ্তারের নির্দেশ দেয়। ফলে এ বিতর্কে নতুন মোড় আসে।

ব্রাজিলের গুগল পরিচালক ফেবিও কোয়েলহো জানান, ব্রাজিলে বিতর্কিত ভিডিও বন্ধের নির্দেশ দেওয়া ছাড়া আর কোনো উপায় ছিল না। এমনিতেই ‘ইনোসেন্স অব মুসলিমস’ ভিডিওচিত্রের কারণ পুরো মুসলিম বিশ্বই উত্তাল। সেখানে অনুষ্ঠেয় ব্রাজিলের নির্বাচনের আগে বিধি লঙ্ঘন করে এমন ভিডিও প্রচার করে ইউটিউব নিজেকে আরো বিতর্কে জড়িয়েছে।

এ কারণে ‘ইনোসেন্স অব মুসলিম’ খ্যাত বহুল আলোচিত ভিডিওচিত্র ছাড়াও ব্রাজিলের অনুষ্ঠেয় নির্বাচনে অনৈতিক প্রভাব পড়ে এমন সব ফুটেজ ইউটিউব থেকে মুছে ফেলার নির্দেশ দিয়েছে ব্রাজিলের আদালত।

গুগলের অঙ্গপ্রতিষ্ঠান ইউটিউবে বহুল আলোচিত ১৩ মিনিট ৫১ সেকেন্ডের ওই মুসলিম বিতর্কিত ভিডিওচিত্রও মুছে ফেলার আইনি নোটিশ পেয়েছে গুগল। আগামী ৪ অক্টোবরের মধ্যে এসব ভিডিও ফুটেজ মুছে ফেলা না হলে দিনপ্রতি ৪ হাজার ৯৫০ ডলার করে জরিমানা গুণতে হবে গুগলকে।

আগামী ৭ অক্টোবর ব্রাজিলের জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। এরই মধ্যে ব্রাজিলের মোট ৫ হাজার ছোট-বড় শহরে এ নির্বাচনের প্রস্তুতি নেওয়া হচ্ছে। তাই এ সময়ে কোনো ধরনের বিতর্কিত অরাজনৈতিক প্রচারণাকে ছাড় দেবে না ব্রাজিল সরকার।

এ মুহূর্তে ব্রাজিলে ১ কোটি ২০ লাখ মুসলমান বসবাস করছে। তাই অমুসলিম ঘরানার কোনো ধরনের উসকানিকে এবং সহিংসতার সম্ভাবনাকে এড়িয়ে যাওয়ার অবকাশ নেই। এ কারণেই গুগল এবং ইউটিউবের ওপর ব্রাজিলের আদালত এমন কড়া নিষেধাজ্ঞা জারি করেছে।

বাংলাদেশ সময় ১৯৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।