ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

১৫ বছর ব্যাটারি লাইফের ইমারজেন্সি ফোন

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৮ ঘণ্টা, অক্টোবর ১, ২০১২
১৫ বছর ব্যাটারি লাইফের ইমারজেন্সি ফোন

এ বছরের শেষে স্পেয়ারওয়ানের নতুন পণ্য ইমারজেন্সি মোবাইল ফোন বাজারে আসার কথা ছিল। নিত্যনতুন স্মার্টফোন ঘোষণার এ মৌসুমে স্পেয়ারওয়ান স্বতন্ত্র বৈশিষ্ট্যের এ মোবাইল ফোন প্রকাশের কথা জানিয়েছে।



ভোক্তাদের সবচেয়ে প্রয়োজনীয় বিষয়গুলোর প্রতি লক্ষ্যে রেখে প্রতিষ্ঠানটি ইমারজেন্সি ফোন তৈরি করেছে। কেননা একজন ব্যবহারকারী কখনো তার শখের স্মার্টফোনের ব্যাটারির দীর্ঘস্থায়ীত্বের বিষয়টি কল্পনা করতে পারে না।

প্রযুক্তিপণ্য ছাড়াও নতুন ফোনের জন্য টুকিটাকি যন্ত্রাংশ ক্রয়ে যারা অভ্যস্ত তাদের ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়ের একটি পণ্যের ব্যাটারির স্থায়ীত্বের সময়কাল সম্পর্কে জানার ইচ্ছা। তাছাড়া কখন, কোথায় কোনো জরুরি পরিস্থিতিতে কল করার দরকার হবে তা কেউ আগে থাকতে জানেনা। তাই নিজের মোবাইল ফোনের শক্তি অপচয়ের ক্ষমতা বেশি হলে স্মার্টফোনের ওপর নির্ভর কর‍া যায় না।

এ স্পেয়ারওয়ানের এমারজেন্সি সেলফোন হবে স্মার্টফোনধারীদের সবচেয়ে উপযুক্ত সহায়ক পণ্য। এতে আছে মাত্র একটি ‘এএ’ ব্যাটারি। এর টেকসই ক্ষমতা ১৫ বছর। প্রাতিষ্ঠানিক সূত্রে, ১০ ঘণ্টা পর্যন্ত কথা বলার উপযোগী এমারজেন্সি ফোনের সঙ্গে পানিরোধী ব্যাগও আছে। এর ফলে ইমারজেন্সি ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা নেই। এ ছাড়া সব ধরনের আবহাওয়ায় এটি স্থিতিশীল থাকবে।

কিন্তু এ মুহূর্তে পণ্যটির মূল মডেল সম্পর্কে খুব বেশি তথ্য হাতে আসেনি। ক্যান্ডিবার অবয়বের এমারজেন্সি ফোনের সবগুলো বাটন সম্মুখে। ওজনে এটি একেবারেই হালকা। ব্যবহারকারীর প্রয়োজন হবে মাইক্রো সিম কার্ড যুক্ত করে নেওয়ার। তবে সিমসহ কিংবা ছাড়া ৯১১ নম্বরে ডায়াল করে জরুরি কল করাও সম্ভব।

প্রতিষ্ঠানের মতে, এতে নির্দিষ্টকরে চোখ ধাধানোর কিছু না থাকলেও এটা ব্যবহারের জন্য যথোপোযুক্ত। প্রয়োজনে টর্চের সুবিধাও নিতে পারবে এর একজোড়া টর্চলাইট ২৪ ঘণ্টা পর্যন্ত সক্রিয় থাকবে। ছোট শিশুদের প্রসঙ্গে বলা হয়েছে বর্তমানে সেলফোনে শিশুদের হস্তক্ষেপ স্বল্প হলেও তা অবিচল।

কিন্তু অভিবাবকরা কখনো তার প্রত্যাশার স্মার্টফোন তাদের কাছে ছেড়ে দেওয়ার সাহস পায় না। তবে শিশুদের জন্য পণ্যটি খুবই উপোযোগী কারণ এর আচড়ের দাগ সহনশীল। তাই স্মার্টফোন, আইফোন ব্যবহারকারীরা বাহিরে ভ্রমণকালে পণ্য সুরক্ষিত রাখতে ইমারজেন্সি ফোনই পছন্দে রাখবে। বর্তমানে স্পেয়ারওয়ান ইমারজেন্সি মোবাইল ফোনের দাম ১২০ ডলার নির্ধারণ করা হয়েছে।

বাংলাদেশ সময় ১৬৫০ ঘন্টা, অক্টোবর ১, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।