ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

শুধু ‘ডটইউকে’ ডমেইন প্রস্তাব

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৬ ঘণ্টা, অক্টোবর ১, ২০১২
শুধু ‘ডটইউকে’ ডমেইন প্রস্তাব

বিশ্ব আজ ইন্টারনেট বলয়ে ঘূর্ণায়মান। তাই লাখো-কোটি ডমেইনকে গুছিয়ে নিতে আন্তর্জাতিক সংস্থা আইক্যান এখন পুনর্বিন্যাসের কাজ শুরু করেছে।

এ ধারায় ডটইউকে ডমেইনের জন্য আবেদনপত্র আহ্বান করা হয়েছে। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

এ মুহূর্তে ইউকেভিত্তিক প্রতিষ্ঠান এবং অনলাইন গণমাধ্যমগুলো (www.name.co.uk) ডটসিও ডটইউকে এ ডমেইন নিয়ন্ত্রিত এবং প্রকাশিত। তবে একে আরো খানিকটা সংক্ষিপ্ত ও নতুন নিয়মে নিবন্ধিত করে শুধু ডটইউকে এমন ডমেইনে পুনর্বিন্যাসে উদ্যোগ নেওয়া হয়েছে।

এ উদ্দেশ্য আইক্যান (ইন্টারনেট করপোরেশন ফর অ্যাসাইন্ড নেমস অ্যান্ড নাম্বারস) কর্তৃপক্ষ ডমেইন বিশ্বকে গুছিয়ে নিতে যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠানগুলোর কাছে আবেদনপত্র জমা দেওয়ার প্রস্তাব দিয়েছে।

তবে শুধু ‘ইউকে’ ডমেইন পেতে অবশ্যই প্রতিষ্ঠানটিকে যুক্তরাজ্যের হতে হবে। এটা প্রাথমিক এবং প্রধান শর্ত। এ বিয়সে তিন মাসের উপদেষ্টা পর্ষদের কার্যক্রম চলছে। তবে এ সিদ্ধান্তে অনাগ্রহী প্রতিষ্ঠানগুলো চাইলে আগের ঠিকানাতেই বহাল থাকার সুযোগ পাবে। এমন কথাই জানিয়েছে আইক্যান।

নতুন ডমেইন পুনর্বিন্যাসের ফলে বাড়তি সেবাব্যয় এবং নতুন ব্র্যান্ড প্রমোশনের ঝামেলা এড়াতেই অনেকেই এ সিদ্ধান্তে এখনই কোনো অবস্থান নিচ্ছেন না। তবে সময়ের সঙ্গে এ সিদ্ধান্ত বদলাবে বলেও মনে করেন আইক্যান আইন প্রণেতারা।

বাংলাদেশ সময় ১৯০৬ ঘণ্টা, অক্টোবর ১, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।