ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

স্মার্টফোনের এইচডি পর্দা তৈরি করছে শার্প

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৭ ঘণ্টা, অক্টোবর ২, ২০১২
স্মার্টফোনের এইচডি পর্দা তৈরি করছে শার্প

জাপানের ইলেকট্রনিক্স পণ্য প্রস্ততকারী প্রতিষ্ঠান শার্প মোবাইল ফোন ভোক্তাবান্ধব হয়ে উঠছে। অচিরেই প্রকাশ পেতে যাচ্ছে ৫ ইঞ্চি আকৃতির পূর্ণ উচ্চক্ষম স্মার্টফোন পর্দা।

এরই মধ্যে পর্দার উৎপাদন কার্যক্রম শুরু হয়েছে। এমনই সব তথ্য এসেছে বৃহৎ ইলেকট্রনিক্স জায়েন্টের ঘোষণায়।

স্মার্টফোনের বাজারে সদ্য আসা শীর্ষ সারির স্মার্টফোনগুলোর পর্দার পিক্সেল রেজ্যুলেশন লক্ষ্য করলে দেখা যায়, প্রায় সবগুলোর পর্দায় পিক্সেল সংখ্যা ১২৮০ বাই ৭৬৮ বা অনুরুপ। উচ্চক্ষম পর্দার নমুনা হিসেবে যেগুলোর গায়ে প্রতিষ্ঠানের লেবেল যুক্ত থাকে। তবে সম্প্রতি শার্পের ফ্ল্যাট স্ক্রিন টিভিতে সেই কাজ করা হয়েছে। এ ছাড়া তাদের নতুন পরিকল্পিত পণ্যে পিক্সেল ৭২০ এর জায়গায় ১০৮০ পিক্সেল দেওয়া হচ্ছে।

শার্পের নতুন এ প্যানেলের সবচেয়ে উল্লেখযোগ্য বৈশিষ্ট্য ১৯২০ বাই ১০৮০ রেজ্যুলেশন এবং পিক্সেলের ঘণত্ব ৪৪৩ পিপিআই। অন্য সব পণ্যের সঙ্গে পার্থক্য স্যামসাং গ্যালাক্সি এস(৩) মডেলে। এতে আছে ৪.৮ ইঞ্চি পর্দায় ১২৮০ বাই ৭২০ রেজ্যুলেশন এবং পিক্সেল ঘনত্ব ৩৬০ পিপিআই। এ ছাড়া আইফোন ৫ মডেলের ৪ ইঞ্চি পর্দায় আছে ১১৩৬ বাই ৬৪০ পিক্সেল এবং ৩২৬ পিপিআই।

অনুমানিত তথ্য মতে, শার্প দৃঢ়তার সঙ্গে দাবি করতে পারে নির্মিতব্য ৫ ইঞ্চি পর্দা স্মার্টফোনগুলোর মধ্যে শীর্ষে। কিন্তু এ পর্দার মূল সুবিধাগুলো কি তা পরিস্কার করে জানানো হয়নি। বিবৃতি মতে, পর্দায় পাওয়া যাবে ছিমছাম বর্ণ, স্বচ্ছ ও গুণগত মানচিত্র এবং পর্দায় থাকা ছবিগুলো প্রদর্শিত হবে ঝকঝকে বাস্তব প্রকৃতির।

চমকপ্রদ পর্দাটি কোন মডেলগুলোতে থাকছে তা সুনির্দিষ্ট করে বলেনি শার্প। অবশ্য নিজস্ব স্মার্টফোন তৈরি করছে তারা । এ ছাড়া অন্যান্য নির্মাতা প্রতিষ্ঠানকে পণ্যটি সরবরাহের কথা আছে।

শার্প যে শুধু একাই উচ্চমানের পর্দা তৈরির পরিকল্পনা করেছে, তা কিন্তু নয়। এলজিও একই কাজে ব্যস্ত সময় কাটাচ্ছে। এমনকি ঠাট্টার ছলে ফাইন্ড ৫ নামের ৫ ইঞ্চির ১০৮০ পিক্সেলের পণ্যের কথা বলো হচ্ছে। এদিকে এইচটিসির ট্যাবলেট ও স্মার্টফোন হাইব্রিড আনার গুজবও ছড়িয়েছে।

শার্পের বিজ্ঞপ্তি সূত্রে জানিয়েছে, জাপানের সিট্যাক প্রদর্শনীতে এ পর্দা দেখানো হবে। ২ আক্টোবর থেকে ৬ অক্টোবর পর্যন্ত এ প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময় ১৭২০ ঘণ্টা, অক্টোবর ২, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।