ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সংবাদের ধরন বদলেছে স্মার্টফোন

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৬ ঘণ্টা, অক্টোবর ২, ২০১২
সংবাদের ধরন বদলেছে স্মার্টফোন

স্মার্টফোন আর ট্যাবলেট পিসির প্রভাবে বিশ্বের সংবাদমাধ্যমের ধরণ ও চেহারাই বদলে গেছে। সংবাদ পাঠকেরা এখন টিভি, রেডিও কিংবা কাগুজে সংবাদপত্রের তুলনায় স্মার্টফোন আর ট্যাবলেটেই সংবাদ পড়তে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন।

ফলে ভিন্ন মাধ্যমের পাঠকশ্রেণী তৈরি হয়েছে। আর এর প্রভাব বিশ্বের সবগুলো সংবাদমাধ্যমে। বিশ্বমানের গবেষণায় এমন তথ্যই উঠে এসেছে।

এ মুহূর্তে যুক্তরাষ্ট্রের অর্ধেকের বেশি নাগরিকের কাছে হয় স্মার্টফোন, নয়তো ট্যাবলেট পিসি আছে। এ দুটি মাধ্যমেই এখন সংবাদ পাঠকের আগ্রহ ও চাহিদা দুটোই বেশি। বিখ্যাত প্রতিষ্ঠান পিউ রিসার্চ সেন্টারের প্রকল্পভিত্তিক গবেষণায় এমন তথ্যই উঠে এসেছে।

ফলে স্মার্টফোন এবং মোবাইল ফোনভিত্তিক পাঠকের চাহিদা বেড়ে যাওয়ার সংবাদমাধ্যমগুলোও তাদের সংবাদ পরিবেশনে প্রযুক্তি সংক্ষিপ্ততা এবং দ্রুততা নিশ্চিতে সদাই ব্যস্ত। ফলে রাতারাতি সংবাদ উপস্থাপনের সেকেলে এবং পুরনো চেহারা বদলে গেছে। বলতে গেলে এখন নব্য ধারার সংবাদ উপস্থাপন সংস্কৃতি চালু হয়েছে।

এখন যুক্তরাষ্ট্রর ২২ ভাগ নাগরিকের ট্যাবলেট পিসি আছে। এটি গত বছরের তুলনায় প্রায় দ্বিগুণ। আর ৩ ভাগ নাগরিকের আছে পরোক্ষ ট্যাবলেট পিসি ব্যবহারের সুবিধা। প্রসঙ্গত, স্মার্টফোনের ভোক্তা আছে ৪৪ ভাগ। এ সংখ্যা গত মে মাসে ছিল ৩৫ ভাগ।

সব মিলিয়ে সংবাদমাধ্যমের শুধু প্রিন্টকেন্দ্রিক চেহারার বিপরীতে আমূল পরিবর্তন এনেছে স্মার্টফোন আর ট্যাবলেট। সঙ্গে তৈরি হয়েছে আধুনিক পাঠকশ্রেণী। সংবাদমাধ্যমের তথ্য আর খবর উপস্থাপনে এসেছে বর্ণিল বৈচিত্র্য আর প্রযুক্তিগত কাঠামো। এতে সংবাদের উপস্থাপনে রীতিনীতিও বদলে তা হয়েছে সংক্ষিপ্ত, সাবলিল আর সহজপাঠ্য।

বাংলাদেশ সময় ১৯৫৬ ঘণ্টা, অক্টোবর ২, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।