ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

যুক্তরাষ্ট্রে গ্যালাক্সি ১০.১ বিক্রি শুরু

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২২ ঘণ্টা, অক্টোবর ২, ২০১২
যুক্তরাষ্ট্রে গ্যালাক্সি ১০.১ বিক্রি শুরু

অবশেষে সুদীর্ঘ আইনি শুনানির পর যুক্তরাষ্ট্রের আদালত স্যামসাংয়ের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে। ফলে যুক্তরাষ্ট্রে গ্যালক্সি সিরিজের ১০.১ সংস্করণ বিক্রি করতে স্যামসাং আইনি বাধামুক্ত হলো।

সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

প্রসঙ্গত, অ্যাপলের দায়ের করা পেটেন্ট মামলায় স্যামসাংয়ের গ্যালাক্সি সিরিজের ট্যাব ১০.১ মডেল বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করেছিল যুক্তরাষ্ট্রের আদালত। তবে পেটেন্ট নিয়ে এ বিতর্কে স্বাক্ষ্য, যুক্তি আর ডিজাইন কৌশলপত্র প্রদর্শনে স্যামসাং সফল হয়েছে। ফলে অ্যাপলের দায়ের করা থেকে স্যামসাং মুক্তি পেয়েছে।

একে ইতিবাচক রায় বলেই দেখছেন সংশ্লিষ্ট বাজার বিশ্লেষকেরা। দক্ষিণ কোরিয়ার এ বিখ্যাত নির্মাতা গ্যালাক্সি এস(৩) নিয়ে যুক্তরাষ্ট্রের বাজার মাতিয়ে তোলে। এদিকে অ্যাপল দীর্ঘ প্রতীক্ষার পরও আইফোন(৫) বাজারে হাজির করতে না পারায় স্যামসাং এককভাবেই বাজার দখলে রাখে।

বিশ্বের শীর্ষ দুটি স্মার্টফোন নির্মাতার এমন আইনি লড়াই পুরো বিশ্বপ্রযুক্তি অঙ্গনকেই ভাবিয়ে তোলে। ভোক্তারা পড়েন দারুণ বিভ্রান্তিতে। এ ধরনের অসুস্থ প্রতিযোগিতা মোটেও প্রত্যাশিত নয়। তবে অচিরেই এ টানাপোড়েনের ইতি ঘটবে বলেও জানিয়েছিল বিশেষজ্ঞেরা।

বাংলাদেশ সময় ২১২১ ঘণ্টা, অক্টোবর ২, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।